নারী হয়রানিতে অভিযুক্তদের পোষ্টার লাগাবে পুলিশ

আজকাল হরহামেশাই নারী নির্যাতন, নারীকে উত্যক্ত করা, যৌন হয়রানির মত খারাপ কাজ হয়ে থাকে। এসবের বিরুদ্ধে কঠিন আইন থাকলেও সেগুলো বাস্তব প্রয়োগ খুব কম হয়। কিন্তু এবার নারী নির্যাতন বা নারীদের হয়রানি করলে অভিযুক্তদের নাম ও ছবি জনবহুল স্থানে পোস্টার লাগিয়ে দেবে পুলিশ।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এমনই নির্দেশ দেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দেশটির সরকারের প্রকাশিত একটি বিবৃতিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যাদের বিরুদ্ধে নারী নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানির মতো অভিযোগ থাকবে, তাদের নাম ও ছবি দিয়ে জনবহুল স্থানগুলোতে পোস্টার লাগানোর নির্দেশ দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, এতে সহজেই এই অপরাধীদের সম্পর্কে মানুষ সচেতন হতে পারবেন।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) ভারতের কানপুর রাজ্যে দুই যুবকের বিরুদ্ধে ২১ বছর বয়সী এক যুবতীকে হয়রানির অভিযোগ ওঠে। অভিযুক্ত দুজনকেই পরে গ্রেফতার করে পুলিশ। তাদের বিরুদ্ধে খুনের চেষ্টা, শ্লীলতাহানি এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

এই ঘটনাকে অত্যন্ত গুরুতরভাবে নেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি ওইদিনই নারীদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্তদের পরিচয় প্রকাশ্যে আনার নির্দেশ দেন।

উত্তর প্রদেশ পুলিশের ডিজিপি হিতেশ চন্দ্র অবস্থি ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, নারীদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্তদের পরিচয় প্রকাশ্যে আনার বিষয়ে এখনও কোন নির্দেশিকা তিনি পাননি। তিনি জানান, এই সংক্রান্ত নির্দেশিকা পেলেই উপযুক্ত পদক্ষেপ করা হবে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনি আরও পড়তে পারেন