নড়াইলের এড়েন্দা-লুটিয়া সড়ক প্রশস্তকরণে বেলেমাটি ও নিন্মমানের ইটের ব্যবহার

নড়াইলের এড়েন্দা-লুটিয়া সড়ক প্রশস্তকরণে বেলেমাটি ও নিন্মমানের ইটের ব্যবহার
নড়াইল প্রতিনিধি

নড়াইলের লোহাগড়া উপজেলার এড়েন্দা-লুটিয়া সড়ক প্রশস্তকরণে বেলেমাটি ও নিন্মমানের ইট ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। ১৪ কিলেমিটার সড়কের মধ্যে ঝিকড়া এলাকা থেকে আমাদা পর্যন্ত ১৪শ ১মিটার সড়কের দুইপাশে দুই ফুট করে মোট চার ফুট প্রশস্তকরণ করা হচ্ছে। এজন্য সড়কের দুইপাশে মাটি খুঁড়ে সেখানে বালির পরিবর্তে বেলেমাটি দেয়া হচ্ছে। এই বেলেমাটির মান এতো খারাপ যে, কোথাও কোথাও কাঁদামাটির মতোই দেখা যাচ্ছে বলে জানিয়েছেন এলাকাবাসী। ৯২ লাখ টাকা ব্যয়ে সম্প্রতি সড়কটি প্রশস্তকরণের কাজ শুরু হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এলাকাবাসী জানান, নড়াইলের এড়েন্দা-লুটিয়া সড়ক প্রশস্তকরণের নামে কাঁদা ও বেলেমাটিসহ নিন্মমানের ইট ব্যবহার করে যাচ্ছেতাই কাজ করা হচ্ছে। প্রায় দেড় কিলোমিটার (১৪শ ১মিটার) সড়কের দুইপাশে দুই ফুট করে চার ফুট প্রশস্তকরণ কাজ চলছে। এভাবে কাজ শেষ করলে শুভংকরের ফাঁকি দেয়া হবে। এতে করে সড়কটি টেকসই হবে না। অল্পদিনে ভেঙ্গে যাবে। এছাড়া সড়কের দুইপাশে ছোটবড় বিভিন্ন প্রজাতির গাছের শিকড় অপসারণ না করেই সড়ক প্রশস্ত করা হচ্ছে। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতিকে দুষছেন অনেকে। এলজিইডি কাজটি বাস্তবায়ন করছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, ৯২ লাখ টাকা ব্যয়ে এড়েন্দা-লুটিয়া সড়কের ঝিকড়া এলাকা থেকে আমাদা পর্যন্ত ১৪শ ১ মিটার সড়ক প্রশস্তরণের কাজ শুরু হয়েছে। আর ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ। আগামি তিন মাসের মধ্যে এ কাজ শেষ করার কথা রয়েছে।

এ ব্যাপারে ঠিকাদার মহিউদ্দিনের সঙ্গে কয়েকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি। খুদেবার্তা পাঠালেও কোনো জবাব দেননি।

এদিকে, বেলেমাটি ও নিন্মমানের ইট ব্যবহারের ব্যাপারে এলজিইডি লোহাগড়া উপজেলা প্রকৌশলী কাজী আবু সাঈদ মোঃ জসিম বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান যে ধরণের ইট ব্যবহার করছে তা মানসম্মত নয়। এ ইট পরিবর্তন করতে বলা হয়েছে। আর বেলেমাটির ব্যবহারকে তিনি সমস্যা হিসেবে দেখছেন না। #

আপনি আরও পড়তে পারেন