পাহাড়ি এলাকায় অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

পাহাড়ি এলাকায় অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

দিনভর আকাশে মেঘের দাপট থাকলেও গত দুদিনের চেয়ে ঢাকায় বৃষ্টি কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে পাহাড়ি এলাকায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ শুক্রবার (৩০ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান ঢাকা পোস্টকে এসব তথ্য জানান। তিনি বলেন, গত দুইদিনের তুলনায় আজ ঢাকায় বৃষ্টি অনেকটাই কম হওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদিন ঢাকায় মেঘলা আকাশ থাকার পাশাপাশি মাঝে মধ্যে হালকা বৃষ্টিপাত হতে পারে।

তিনি জানান, সাগরে তিন নম্বর সতর্কতা সংকেত বহাল রয়েছে। পাশাপাশি পাহাড়ি এলাকায় অতি ভারী বর্ষণের ফলে ভূমি ধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তবে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মি.মি.) থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রামের বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে ২৫৮ মি.মি.। এছাড়া ঢাকায় বৃষ্টি হয়েছে ২৪ মি.মি.।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়ে আজ দুপুর ১২টায় (২৯ জুলাই) বাংলাদেশের খুলনা সাতক্ষীরা অঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

আপনি আরও পড়তে পারেন