প্রতীকী ক্লাস নিলেন জাবি অধ্যাপক

প্রতীকী ক্লাস নিলেন জাবি অধ্যাপক

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে প্রতীকী ক্লাস নিলেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন। বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুর ১২টায় এই প্রতীকী ক্লাস শুরু হয়।

এর পর পৌনে ১টায় বৃষ্টি শুরু হওয়ায় স্থান পরিবর্তন করে নতুন কলা অনুষদের করিডোরে আবারও ক্লাস নেন তিনি। ক্লাসে বিভিন্ন বিভাগের প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অধ্যাপক রায়হান রাইন উত্তর আধুনিকতা ও ফ্যাসিবাদ বিষয়ে ক্লাস নেন।

অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আসলে এভাবে শিক্ষাব্যবস্থা চলতে পারে না। শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় বিষয়ে সরকারের যে ভাবনা, আমি মনে করি তা যৌক্তিক নয়। এটা নিয়ে সরকারের ভাবা উচিত, অন্যদের সঙ্গে কথা বলা উচিত।’

বৃষ্টি শুরু হওয়ায় নতুন কলা অনুষদের করিডোরে ক্লাস নেওয়া হয়

তিনি আরও বলেন, ‘বলা হচ্ছে যে, টিকা দেওয়ার পর নাকি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। কিন্তু শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে সরকারের যথাযথ পদক্ষেপ আমাদের দৃষ্টিগোচর হয়নি। তাই প্রতিবাদের অংশ হিসেবে আমরা খোলা মাঠে ক্লাস নিচ্ছি।’

ক্লাসে অংশগ্রহণকারী ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাকিল ইসলাম বলেন, অনেকদিন পর ক্লাসের পরিবেশ পেয়েছি। স্বাস্থ্যবিধি মেনে সবাই ক্লাস করেছেন। আমাদের মধ্যে কোনো ভয়-ভীতি কাজ করছে না। রুমে ক্লাস করার জন্য অপেক্ষা করছি।

এছাড়া ২৯ আগস্ট ক্লাস নেবেন অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। পর্যায়ক্রমে আরও ক্লাস নেবেন দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান ও আনোয়ারুল্লাহ ভুঁইয়া, নৃবিজ্ঞান বিভাগের সাইদ ফেরদৌস, বাংলা বিভাগের শামীমা সুলতানা, পরিবেশবিজ্ঞান বিভাগের জামাল উদ্দীন রনু, ইতিহাস বিভাগের আনিছা পারভীন জলী।

আপনি আরও পড়তে পারেন