প্রবাসী কল্যাণ ব্যাংকের আরও ৩ শাখা চালু

প্রবাসী কল্যাণ ব্যাংকের আরও ৩ শাখা চালু

প্রবাসী কল্যাণ ব্যাংকের আরও নতুন তিনটি শাখার উদ্বোধন করা হয়েছে। এগুলোর মধ্যে দুটি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও সরাইল উপজেলায় এবং অন্যটি চাঁদপুরের মতলব উপজেলায়। এ নিয়ে ব্যাংকটির মোট শাখার সংখ্যা দাঁড়াল ৮৬টি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি প্রবাসী কল্যাণ ব্যাংকের নতুন শাখাগুলো উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব (প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকের তিনটি শাখার উদ্বোধন হলো। আগামী ডিসেম্বরের মধ্যে আরও কিছু শাখার উদ্বোধন হবে। এছাড়াও দেশের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে।

ইমরান বলেন, প্রবাসী কর্মীরা রেমিটেন্স যোদ্ধা হিসেবে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। যাদের অধিকাংশই গ্রামাঞ্চল থেকে কর্মসংস্থানের উদ্দেশে বিদেশে যান। এ কথা বিবেচনা করে প্রবাসী কর্মীদের হাসি-মুখে সেবা দেওয়ার আহ্বান জানাচ্ছি।

এ সময় মন্ত্রী জানান, বিদেশগামী ও বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনে সরল সুদে এবং সহজ শর্তে বিশেষ ঋণ প্রদানের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রবাসীদের কল্যাণের কথা বিবেচনা করে ব্যাংকের সেবার মান বৃদ্ধি ও অবকাঠামো শক্তিশালী করতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান ইমরান আহমদ।

এ সময় সংসদ সদস্য এবাদুল করিম বলেন, বৃহত্তর কুমিল্লার অধিকাংশ পরিবার থেকে প্রতিবছর বহুসংখ্যক কর্মী কর্মসংস্থানের উদ্দেশে বিদেশে যায়। যথাযথ প্রশিক্ষণ দিয়ে এসব কর্মীকে দক্ষ করে বিদেশে পাঠাতে পারলে আরও অধিক পরিমাণে রেমিট্যান্স আসবে।

প্রবাসী কল্যাণ সচিব ও ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রবাসীদের সেবা বাস্তবে রূপদানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ব্যাংকের সব ধরনের সেবা কার্যক্রম অনলাইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক। এতে আরও উপস্থিত ছিলেন, ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নাজীবুল ইসলাম, বিএমইটির মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেনসহ নবীনগর, সরাইল ও মতলবের জনপ্রতিনিধি এবং বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

আপনি আরও পড়তে পারেন