ফাইনালে ভারতের প্রতিপক্ষ আজ বাংলাদেশের মেয়েরা

ফাইনালে ভারতের প্রতিপক্ষ আজ বাংলাদেশের মেয়েরা

নারায়ণগঞ্জে পাইরেসি চক্রের ২৩ সদস্য আটকফিফা র‌্যাঙ্কিংয়ে সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ পুরুষ দল। তবে ব্যতিক্রম এদেশের মহিলা ফুটবল। বয়সভিত্তিক ফুটবলে মেয়েদের সাফল্য আরো উজ্জ্বল। এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক আসরে দুটি শিরোপা জিতেছে বাংলাদেশ। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চূড়ান্ত পর্বে খেলেছে কৃষ্ণা-সানজিদরা। তাদের অনুপ্রেরণায় সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ। আজ কমলাপুরে অনুষ্ঠিত ফাইনালে মারিয়া-তহুরাদের প্রতিপক্ষ ভারত। আগের খেলাতেই ভারতকে ৩-০ গোলে হারায় বাংলাদেশের মেয়েরা।দুপুর ২টায় শুরু হবে ফাইনাল। ম্যাচটি বিটিভি ও বাংলা টিভি সরাসরি সম্প্রচার করবে। দর্শকদের জন্য গেট খোলা থাকবে।
ফাইনালে ভারতের প্রতিপক্ষ আজ বাংলাদেশের মেয়েরামেয়েদের ফুটবলে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১০০, ভারতের ৫৭। কিন্তু বয়সভিত্তিক ফুটবলে র‌্যাঙ্কিং যে সংখ্যা মাত্র, সেটি প্রমাণ করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে লীগ ম্যাচে ভারতকে দাঁড়াতেই দেয়নি মারিয়া বাহিনী। ম্যাচটি ছিল ফাইনালের আগে ‘ফাইনাল’। বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আগের তিন ম্যাচে যেভাবে খেলেছি ফাইনালেও সেভাবেই খেলতে চাই। আমরা আমাদের লক্ষ্য থেকে বিচ্যুত হতে চাই না। স্বাভাবিক খেলাটা খেলে এবং সুযোগ কাজে লাগাতে চাই। ভারত শক্তিশালী দল হলেও ওদের চেয়ে আমরা কোন অংশে পিছিয়ে নেই।’ দলের দুই নির্ভরযোগ্য ফুটবলার তহুরা খাতুন এবং সাজেদা খাতুন ইনজুরিতে। শনিবার বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে তহুরা ৪০ মিনিটের মতো অনুশীলন করে। সে পুরোপুরি খেলার জন্য ফিট। তবে সাজেদার চোট এখনও সারেনি। কাজেই ফাইনালে তার খেলার কোন সম্ভাবনা নেই।

ছোটন আরও জানান, তার দলের খেলার ফর্মেশন শুরুতে হবে ৪-৩-২-১। তবে ভারত দলের খেলার কৌশল পর্যবেক্ষণ করে তিনিও খেলার ধরন পাল্টাবেন। এই আসরে লীগ ম্যাচে নেপালকে ৬-০, ভুটানকে ৩-০ এবং ভারতকে ৩-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। এখনও অপরাজিত থাকার পাশাপাশি একমাত্র দল হিসেবে কোন গোলও হজম করেনি তারা। পক্ষান্তরে ভারত লীগ ম্যাচে ভুটানকে ৩-০ এবং নেপালকে ১০-০ গোলে হারায়। হারে বাংলাদেশের কাছে। এই আসরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোল (১৩টি) করেছে তারাই। বাংলাদেশ দলের প্লাস পয়েন্ট হচ্ছে- এই আসরে তাদের একাধিক ফুটবলার (৬ জন) গোল করেছে। তহুরা ও আনুচিং ৩টি করে, মনিকা ও আঁখি ২টি করে, সাজেদা ও শামসুন্নাহার ১টি করে। এটাই কোচ ছোটনের জন্য ভরসার কথা। ২০১৫ সালে এএফসি অনুর্ধ-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে ভারতকে দু’বার হারিয়েছিল বাংলাদেশ। গ্রুপপর্বে ৩-১ এবং ফাইনালে ৪-০ গোলে। এবার সাফ অ-১৫ আসরে লীগ ম্যাচে হারিয়ে তাদের হ্যাটট্রিক তেতো হারের স্বাদ উপহার দেয়া লাল-সবুজরা কী আজও পারবে ভারতকে হারিয়ে আরেকটি সাফল্যগাথা রচনা করতে?

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment