ফাইনালে মাশরাফি না সাকিব

বিপিএলের চলতি আসরে ফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।বিপিএলের শুরুতে ফেভারিট ধরা হয়েছিল রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটসকে। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে সোমবার(৪ জানুয়ারি) রংপুরকে হারিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করে কুমিল্লা। আজ টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে আরেকটি দল। এই ম্যাচে যারা জিতবে তারা দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠবে।

রংপুর এক নম্বর দল হিসেবে শেষ চারে উঠে আর ঢাকা অনেক কষ্টে তারা শেষ চারে জায়গা করে নেয়। সেমিফাইনালের রুপ নেয়া বাঁচা-মরার ম্যাচে ভালো অবস্থানে রংপুর। এলিমিনেটর পর্বে চিটাগং ভাইকিংসকে হারায় সাকিব আল হাসানের দল ঢাকা ডায়নামাইটস।

দেশি-বিদেশি খেলোয়াড় মিলে ঢাকাকে এগিয়ে রাখছেন অনেকে। ব্যাটিং লাইনআপ সেই সাথে বোলিং অপশনও অনেক। সাকিব, রাসেল, পোলার্ড ও নারাইনের একসঙ্গে জ্বলে উঠলে দিনটা নিজেদের করে নিতে পারে ঢাকা। এই ম্যাচ নিয়ে রুবেল বলেন, প্রতিপক্ষ যারাই হোক, আমাদের কোনো সমস্যা নেই, জিততেই হবে, নিজেদের ভালো খেলাটা খেলতে চাই।

এদিকে অ্যালেক্স হেলস ও এবি ডি ভিলিয়ার্স চলে যাওয়ায় ব্যাটিং লাইনআপ নিয়ে কিছুটা চিন্তায় রংপুর শিবির। দেশী ব্যাটসম্যানরা কেউ ভালো করতে পারছেন না।শুধু ব্যাটিংয়ে রাইলি রুশো আলো ছড়াতে পারছে। ক্রিস গেইল স্বরূপে ফিরতে পারেননি।

এরাগে, মিরপুরের উইকেটে ১৬৫ রান করেও রংপুর জিততে পারেনি কারণ বোলিং ভালো হয়নি। অধিনায়ক মাশরাফি বলেন, আমাদের স্থানীয় ব্যাটসম্যানদের জ্বলে ওঠা খুবই জরুরি। টপঅর্ডারে ভালো শুরুর অপেক্ষায় আছি। ঢাকা বড় দল। তাদের সঙ্গে জিততে হলে সব বিভাগেই ভালো খেলতে হবে।

শেষ চারে উঠতে কঠিন লড়াই করতে হয়েছে ঢাকা ডায়নামাইটসকে। কোচ খালেদ মাহমুদ মনে করেন, যে মোমেন্টামের দরকার সেটা পেয়ে গেছে ঢাকা। এখন শুধুই সামনে এগিয়ে যাওয়া। আজ দ্বিতীয় কোয়ালিফায়ারে এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলসকে পাচ্ছে না রংপুর। এতে নিজেদের কিছুটা চাপমুক্ত মনে করছেন তিনি।

মঙ্গলবার (৫জানুয়ারি) ঐচ্ছিক অনুশীলন শেষে খালেদ মাহমুদ বলেন, এবি ও হেলস ওদের না থাকায় কিছুটা চাপমুক্ত আমরা। এবি ভয়ংকর ক্রিকেটার। হেলসের কথা নাইবা বললাম। এ দু’জন না থাকলে রংপুর একটু ব্যাকফুটে থাকবে। অবশ্যই এটি আমাদের জন্য বাড়তি আত্মবিশ্বাস।

খালেদ মাহমুদ আরো বলেন, মাশরাফির নেতৃত্বে কোনো দলকেই ছোট করে দেখার উপায় নেই। রংপুর চ্যাম্পিয়ন দল। অবশ্যই তারা অনেক শক্তিশালী। আমরাও ভারসাম্যপূর্ণ দল। সেয়ানে সেয়ানে লড়াই হবে। তিনি বলেন, আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই দল গড়ি। আমাদের একটি মোমেন্টামের প্রয়োজন ছিল। চিটাগংকে হারিয়ে সেটা তৈরি হয়েছে। এখন দল অনেক আত্মবিশ্বাসী, ভালো খেলছে। আমাদের বোলিং ভালো হচ্ছে, ফিল্ডিংটাও ভালো করছি। শেষ দুই ম্যাচেও আমাদের টপঅর্ডারে জুটি হয়েছে, যেটি আমাদের জন্য চিন্তার বিষয় ছিল।

গেইল ভয়ের কারণ। ঢাকার কোচ বলেন, গেইল ভালো খেলছে না, এটি ভয়ের কারণ। আগেরবার ফাইনালে গেইলের একশ আমাদের পেছনে ফেলে দিয়েছিল। সে কখন মারবে তার ব্যাপার। তাকে নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে। সেটা বাস্তবায়ন করাই আসল।

ঢাকার নেতৃত্বে আছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটে বলে উজ্জল এই অলরাউন্ডারের সঙ্গে দলের ব্যাটিং অস্ত্র হিসেবে আছেন হজরতউল্লাহ জাজাই, সুনীল নারাইন, আন্দ্রে রাসেল আর কাইরন পোলার্ডদের মতো তারকারা। এই দলের বোলিং অস্ত্র হিসেবে থাকছেন রুবেল হোসেন, কাজী অনিক, পোলার্ড, রাসেলরা।ফাইনালে কুমিল্লার সঙ্গী কে হচ্ছেন তার জন্য দর্শকদের অপেক্ষা করতে হবে আজকের ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment