ফেসবুকে মিথ্যা পোস্ট দিয়ে গুজব: সিআইডির হাতে ধরা নিরঞ্জন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পুলিশের ক্রিমিনাল ইনভেসটিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) বিরেুদ্ধে মিথ্যা পোস্ট দিয়ে গুজব রটানোর দায়ে নিরঞ্জন বড়াল (৫০) নামে একজনকে গ্রেফতার করেছে সিআইডির সাইবার পুলিশ সেন্টার।

মঙ্গলবার (০৩ নভেম্বর) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডির সদর দফতরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি ইমতিয়াজ আহমদ।

তিনি জানান, সিআইডির সাইবার পুলিশ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার ও রাষ্ট্রবিরোধী, ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী বিভিন্ন ধরনের গুজব, মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ও সংবাদ শেয়ার ও প্রচারকারীদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। সিআইডির সাইবার মনিটরিং টিম দেশের সকল ধরণের সমাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন মিডিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে থাকে।

এরই ধারাবাহিকতায়, গত ৩১ অক্টোবর সিআইডির সাইবার মনিটরিং টিম দেখতে পায় যে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে সিআইডির মালিবাগ অফিসের চারতলা থেকে হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার শীর্ষক একটি পোস্ট ও শেয়ার করা হয়। ওই পোস্টটি দ্রুত বিভিন্ন ফেসবুক আইডি ও পেইজ এ ভাইরাল করা হয়। যা একটি সম্পূর্ণ অসত্য, বিভ্রান্তিকর ও উদ্দেশ্যেপ্রণোদিত সংবাদ।

এ ধরনের সংবাদ বা তথ্য শেয়ার ও পোস্ট করার মাধ্যমে সিআইডি তথা বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি বা সুনাম মারাত্মকভাবে ক্ষুন্ন হয়। প্রকৃতপক্ষে এই ধরণের কোনও ঘটনাই ঘটেনি। এই মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদটি যে সকল ফেসবুক আইডি ও পেজ থেকে পোস্ট ও শেয়ার করা হয়, সেই সকল ফেসবুক আইডি ও পেইজসমূহকে শনাক্ত করে আইনের আওতায় আনার জন্য কাজ শুরু করছে সিআইডির সাইবার পুলিশ সেন্টার।

তথ্য বিশ্লেষণের এক পর্যায় সাইবার টিম জানতে পারে, রাজধানীর রামপুরার বনশ্রী এলাকায় Niranjan Baral নামক ফেসবুক আইডি ব্যবহারকারী তার ফেসবুক আইডিটি পরিচালনা করছে। এই আইডি থেকেই মালিবাগ সিআইডি অফিসের চারতলা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী #তিথি সরকার হাত-পা বাধা অবস্থায় উদ্ধার। আমি হতবাগ! নামক মিথ্য তথ্যটি শেয়ার করা হয়। যার লিংক-https://www.facebook.com/bbcs.baral/posts/2812552579013975

পরবর্তীতে গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় গতকাল সোমবার বিকাল পৌনে ৫টার দিকে সিআইডির সাইবার পুলিশের একটি চৌকষ টিম বনশ্রী এলাকা থেকে গ্রেফতার করে।

ডিআইজি ইমতিয়াজ আহমদ জানান, নিরঞ্জন বড়ালের ফেসবুক আইডির টাইমলাইন বিশ্লেষণ করে দেখা যায়, সে তার ফেসবুক আইডি ব্যবহার করে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের সরকার ও রাষ্ট্রবিরোধী, ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী তথ্য ও সংবাদ পোস্ট ও শেয়ার করে আসছে। তার বিরুদ্ধে ডিএমপির পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন