বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানের নামে যাত্রা ও অশ্লীল নাচ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানের নামে যাত্রা ও অশ্লীল নাচ

বরগুনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যাত্রাপালা ও নাটকের নামে অশ্লীল নৃত্যের অভিযোগ উঠেছে। এ নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

বরগুনা সদর উপজেলার কেওড়াবুনিয়া ইউনিয়নের আয়লা বাজার এলাকায় বাজার কমিটি বুধবার ও বৃহস্পতিবার (২৩ ও ২৪ মার্চ) দুদিনের এ আয়োজন করেছে।

এ বিষয়ে কথা বলতে মুঠোফোনে আয়লা বাজার কমিটির সম্পাদক জুয়েল মিয়ার মোবাইল নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

বরগুনার পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গীর মল্লিক বলেন, আমার কাছে ওনারা একটা সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য আবেদন দিয়েছিলেন। যদি সেখানে আপত্তিকর কিছু হয়, তবে জেলা প্রশাসন চাইলে আমরা পদক্ষেপ নেব।

স্থানীয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়লা বাজার কমিটি দুই দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাত্রাপালার জন্য প্রশাসনের কাছে অনুমতি নেয়। কিন্তু সেই সাংস্কৃতিক অনুষ্ঠানে অশ্লীল নৃত্য পরিবেশন করাচ্ছে তারা। টিন দিয়ে অনুষ্ঠানস্থল আটকে প্রবেশ ফি ২০০ থেকে ৫০০ টাকা করে নিচ্ছে।

পরিচয় গোপন রাখার শর্তে ওই এলাকার কয়েকজন বাসিন্দা জানান, বুধবার রাত ১০টায় শুরু হয় নাটক, এরপর রাত ১২টার পর শুরু হয় যাত্রাপালা ও অশ্লীল নাচ। যা চলে ভোররাত পর্যন্ত। এতে এলাকার উঠতি প্রজন্মের জন্য বিষয়টি ক্ষতিকর।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোতালেব মৃধা বলেন, বঙ্গবন্ধুর জন্মদিনকে পুঁজি করে নাটকের নামে যাত্রাপালা প্রদর্শন, আপত্তিকর নাচের আয়োজন ও চেয়ার বাণিজ্য—এমন প্রতিটি বিষয়ই অবমাননাকর। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত। এসব অনুষ্ঠান দেখতে লোকদের টাকা দিতে হবে কেন? এসব নিঃসন্দেহে বঙ্গবন্ধুকে অবমাননার শামিল। প্রশাসনের এ ব্যাপারে এখনই ব্যবস্থা নেওয়া উচিত।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, প্যান্ডেল করে টাকা নিয়ে বঙ্গবন্ধুর নামে অনুষ্ঠান করার কোনো সুযোগ নেই। আমি এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছি।

আপনি আরও পড়তে পারেন