বাংলাদেশসহ ৭ দেশে অ্যাপ বিক্রি বন্ধ করছে স্যামসাং

বাংলাদেশসহ ৭ দেশে অ্যাপ বিক্রি বন্ধ করছে স্যামসাং

অ্যাপসের জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের ‘প্লে স্টোর’ এবং আইওএস ডিভাইসে অ্যাপলের ‘অ্যাপ স্টোর’ রয়েছে। এর বাইরে বেশ কিছু স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানও নিজস্ব অ্যাপ স্টোর সেবা দিচ্ছে, যেখান থেকে ব্যবহারকারীরা পছন্দের অ্যাপস, ওয়ালপেপার এবং থিমসের মতো কনটেন্টগুলো ডাউনলোড করতে পারছেন। এর মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান হচ্ছে স্যামসাং। স্যামসাংয়ের অ্যাপ স্টোরের নাম ‘গ্যালাক্সি স্টোর’।

গ্যালাক্সি স্টোরে ‘পেইড’ এবং ‘ফ্রি’- উভয়ের ধরনের কনটেন্ট রয়েছে। যেসব অ্যাপ ডাউনলোড করার পর মাসিক সাবক্রিপশনের ভিত্তিতে ব্যবহার করতে হয় সেগুলো হলো পেইড কনটেন্ট। আর যেসব অ্যাপ ডাউনলোড করে বিনামূল্যে ব্যবহার করা যায় সেগুলো হলো ফ্রি কনটেন্ট।

তবে নির্দিষ্ট কিছু দেশে গ্যালাক্সি স্টোর থেকে সকল পেইড কনটেন্ট সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে স্যামসাং। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির ঘোষণায় বলা হয়েছে, পেইড অ্যাপসের পাশাপাশি যেসব অ্যাপে ইন-অ্যাপ পারচেজ রয়েছে সেগুলোও গ্যালাক্সি স্টোর থেকে সরিয়ে ফেলা হবে।

স্যামসাংয়ের নতুন এই নিয়ম বাংলাদেশ, পাকিস্তান, বাহামা দ্বীপপুঞ্জ, আলবেনিয়া, আজারবাইজান, আইসল্যান্ড এবং উরুগুয়ের গ্যালাক্সি স্টোর ব্যবহারকারীদের জন্য প্রয়োজ্য হবে বলে জানানো হয়েছে। নতুন এই নীতিমালা আগামী ২৬ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। এসব দেশের স্যামসাং ব্যবহারকারীরা গ্যালাক্সি স্টোর থেকে কোনো অ্যাপ বা থিম কিনতে পারবেন না। কেবল ফ্রি কনটেন্টগুলোই ব্যবহার করতে পারবেন।

এমন সিদ্ধান্তের কারণ খোলাসা করেনি স্যামসাং। তবে স্যামমোবাইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশগুলোর পেমেন্ট নীতিমালা এই সিদ্ধান্তের নেপথ্যের কারণ হতে পারে।  

যারা ইতিমধ্যে সাবক্রিপশন সেবা ব্যবহার করছেন, সেবার মেয়াদ ২৬ জানুয়ারির পর শেষ হলে নতুন করে তা রিনিউ করা যাবে না। তবে ইতিমধ্যে কেনা অ্যাপগুলোর ক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের মাই অ্যাপ মেন্যু থেকে যেকোনো সময় রিডাউনলোড করতে পারবেন।

আপনি আরও পড়তে পারেন