বাঙালির স্বাধীনতার প্রতীক – শেখ মুজিবুর রহমান

বাঙালির স্বাধীনতার প্রতীক - শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির জাতীয় ইতিহাসে প্রবল এক ব্যক্তিত্ব। ১৯৬০-এ দশকের দ্বিতীয় ভাগে হয়ে উঠেছিলেন বাঙালির স্বাধীনতার ব্যক্তি-প্রতীক। এ নিয়ে লিখেছেন জন পি থর্প। লেখক যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞানে অধ্যাপনা করেছেন। বাংলাদেশ ছিল তাঁর গবেষণার অন্যতম এলাকা। তাঁর মূল লেখা ‘শেখ মুজিবুর রহমান, অা সাইক্লোন অ্যান্ড দ্য ইমার্জেন্স অব বাংলাদেশ’ প্রকাশিত হয়েছিল সাউথ এশিয়া রিসার্চ-এর নভেম্বর ১৯৮৭ সংখ্যায়। বর্তমান রচনা মূল লেখার নির্বাচিত অংশের ঈষৎ সংক্ষেপিত অনুবাদ। শোকাবহ আগস্টে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী সামনে রেখে ছাপা হলো রচনাটি

মানুষকে রাস্তায় বন্দুকের ধোঁয়া ওঠা নলের সামনে পাঠানোর জন্য শুধু ‘ঔপনিবেশিক শোষণ’, ‘নৃতাত্ত্বিক সীমাবদ্ধতা’ বা ‘শ্রেণিস্বার্থ’ যথেষ্ট নয়। বাংলাদেশের অভ্যুদয় ব্যাখ্যা করতে গিয়ে বহু গবেষক এসব ধারণা প্রয়োগ করে সমাজ-কাঠামোগত বিশ্লেষণ হাজির করেছেন। আর্থসামাজিক বৈষম্য দিয়েও এই আন্দোলনে মানুষের এমন গণহারে অংশগ্রহণের বিষয়টিকে ব্যাখ্যা করা যায় না, এমনকি পাকিস্তানি সামরিক বাহিনী যখন তীব্র বলপ্রয়োগ করছে তখনো। এটা বোঝার জন্য বিশ্ববীক্ষা, মূল্যবোধ ও সংস্কৃতি যে মানুষের মধ্যে অভিন্ন প্রতীকী মূল্যবোধ গড়ে তোলার মাধ্যমে তাকে অনুপ্রাণিত করে, তা বোঝা দরকার। শেখ মুজিবুর রহমান একটি বিশেষ বিশ্ববীক্ষা ও মূল্যবোধ সঞ্চার করেছিলেন।

বাঙালির স্বাধীনতার প্রতীক - শেখ মুজিবুর রহমান

এই প্রতীকী আচরণ মানুষের এক অপরিহরণীয় সামাজিক সত্য, মানুষ হওয়ার এক মৌলিক উপাদান। মানুষ যখন একে অপরের সঙ্গে কথা বলে, বস্তুর নামকরণ করে, কোনো কিছুর দাবি করে ও কিছু মাত্রায় পরস্পরকে বুঝতে পারে, তখন তারা এক রকম প্রতীকী ব্যবহারের মধ্যে প্রবেশ করে। মানবীয় এই প্রতীকী ব্যবস্থাই আসলে মানুষের সামাজিক ও ব্যক্তিক মনস্তত্ত্বের ছাঁচ গড়ে দেয়। রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের বিরুদ্ধ প্রতীকী মডেল ও বৃহত্তর বিশ্বের প্রক্রিয়াকে মেলানোর মাধ্যমে মানুষ আসলে বুঝতে পারে, সে কে, ব্যক্তি হিসেবে সমাজের মধ্যে তাঁর স্থান কোথায়।

শেখ মুজিব পূর্ব পাকিস্তানের বাঙালিদের মুখপাত্র হিসেবে বক্তৃতার মাধ্যমে শ্রোতাদের মধ্যে আত্মসত্তার বোধ এবং সামাজিক শ্রেণির অন্তর্গত মানুষ হিসেবে তাঁরা কোথায় যাচ্ছেন, সেই বোধ সৃষ্টি করেছেন। ক্লিফোর্ড গিয়ার্টজের ভাষায়, শেখ মুজিব মানুষকে ভাবাদর্শের সন্ধান দিয়েছেন। শেখ মুজিব নিজের ও তাঁর শ্রোতৃমণ্ডলীর রাজনৈতিক মূল্যবোধ ও লক্ষ্যের উত্তরণ ঘটাতে ঘটাতে পরিশেষে পাকিস্তানি সেনাদের গর্জে ওঠা বন্দুকের নলের সামনে দাঁড়ানোর দৃঢ়তা ও সাহসে উজ্জীবিত করার জন্য জনগোষ্ঠীর প্রতীকী ঐতিহ্যের ওপর নির্ভর করেছিলেন। এই প্রতীকী আচরণের ব্যাখ্যা অন্যান্য সমাজব্যবস্থা বিশ্লেষণের সঙ্গে অসংগতিপূর্ণ নয়। বস্তুত, পাকিস্তানের সামাজিক ব্যবস্থার নানা ঐতিহাসিক ঘটনাচক্র ছাড়া শেখ মুজিবের পক্ষে বাংলাদেশের মুখপাত্র হওয়া সম্ভবপর ছিল না। বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে শেখ মুজিব বাংলাদেশের প্রতীকী মডেলকে আরও দানা বেঁধে উঠতে সহায়তা করেন।

আসলে ১৯৭০ সালের নির্বাচনকে ঘিরে জনপরিসরে রাজনৈতিক আকাঙ্ক্ষা গড়ে উঠতে শুরু করে। ঘূর্ণিঝড়-পরবর্তী সরকারের পদক্ষেপকে কেন্দ্র করে তা জনরোষে পরিণত হয়। নির্বাচনের পর সে আবেগ আনন্দময় এবং মার্চের শেষ দিকে তা উচ্ছ্বসিত হয়ে ওঠে। এর প্রতিটি স্তরেই গণতান্ত্রিক রাজনৈতিক প্রক্রিয়াকে পেছন থেকে ছুরি মারার আশঙ্কা ছিল। নেতা হিসেবে শেখ মুজিব যেমন এই পরিস্থিতির একজন জাতক ছিলেন, তেমনি তিনি এই পরিস্থিতি সৃষ্টি করতেও ভূমিকা রেখেছেন।

ঘূর্ণিঝড় (সাইক্লোন)-পরবর্তী পরিস্থিতিকে শেখ মুজিব ব্যবহার করতে পেরেছিলেন দারুণভাবে। এই দুর্যোগের পর তিনি প্রচারণার মাধ্যমে বাঙালিদের কেন্দ্রীয় সরকারের মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়ে দিলেন। বিশেষ করে স্বায়ত্তশাসনের প্রশ্নে এই প্রচারণাকে তিনি অনন্য এক স্তরে নিয়ে গেলেন। পূর্ব বাংলার জীবনে ঘূর্ণিঝড় কোনো সংকট নয়, বরং এক স্বাভাবিক প্রাকৃতিক অনুষঙ্গ। কিন্তু এই ঘূর্ণিঝড়ের পর শেখ মুজিব পূর্ব পাকিস্তানের জনমনে এমন ধারণা সৃষ্টি করতে সক্ষম হলেন যে তাদের জীবন এক প্রবল হুমকির মুখে। যতক্ষণ তাঁরা দেশের রাজনৈতিক ব্যবস্থার বৈপ্লবিক রূপান্তর ঘটাতে না পারছেন, ততক্ষণ এই হুমকি থেকে নিস্তার নেই।

১৯৭১ সালের মার্চ মাসের মধ্যে শেখ মুজিব এক ভাবাদর্শ সৃষ্টি করলেন, যা বাঙালির চেতনাকে একটা সামষ্টিক রূপ দিতে সক্ষম হলো। ব্যাপারটা এমন জায়গায় চলে গেল যে মানুষ তখন শুধু প্রতিবাদ নয়, দীর্ঘদিনের অধীনতাকে সক্রিয়ভাবে প্রতিরোধ করার অবস্থানে চলে গেল। শেখ মুজিব কিছু প্রতীক নির্মাণ করলেন, যা মানুষের আবেগকে রাজনৈতিক লক্ষ্যে ময়দানে নামতে অনুপ্রাণিত করে অবশেষে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের দিকে ধাবিত করে। অনেকেই মনে করতেন, শেখ মুজিব বাংলাদেশের যে প্রতীকী রূপ দিয়েছিলেন, তার জন্য লড়াই যেমন করা যায়, তেমনই জীবনও বিসর্জন দেওয়া যায়।

‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ১৯৭১–এর ৭ মার্চে ঢাকার রেসকোর্স মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি: আফতাব আহমেদনির্বাচনী প্রচারণা

১৯৭০ সালের নির্বাচনের মাধ্যমে সংবিধান সভা গঠন করার কথা ছিল, যার মাধ্যমে পাকিস্তান গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসবে। এই নির্বাচনের মাধ্যমে পাকিস্তানের দুই অংশের জন্য জনসংখ্যা-ভিত্তিক প্রতিনিধি নির্বাচিত হওয়ার কথা ছিল। তৎকালীন পূর্ব পাকিস্তানের জন্য এ ছিল এক নতুন অভিজ্ঞতা। আগের নির্বাচনে পাকিস্তানের দুই অংশের প্রতিনিধিত্ব সমান ছিল। ফলে সংখ্যাগরিষ্ঠ অংশটি বঞ্চিত হতো। এই প্রথমবারের মতো পূর্ব পাকিস্তানের রাজনৈতিক নেতাদের সামনে পাকিস্তানের কেন্দ্রীয় ক্ষমতা লাভ করার সুযোগ এল। বাঙালিরা ভাবল, পশ্চিম পাকিস্তান এত দিন তাঁদের সঙ্গে যে অন্যায় করে আসছিল, তা নিরসন করার সুযোগ এসেছে। ফলে নির্বাচনের প্রচারণা ছিল ব্যাপক, মানুষের আগ্রহও ছিল তুঙ্গে।

প্রচারণার সময় শেখ মুজিবের কথামালায় যে প্রতীকীগুলো উপাদান ছিল—পরবর্তীকালে যা বাংলাদেশের প্রতীকে রূপান্তরিত হয়—তখনো সেগুলো ক্যারিশম্যাটিক রূপ লাভ করেনি। সেসব প্রতীকী রূপ পায় নভেম্বরের ঘূর্ণিঝড়ের পরে। তাঁর প্রচারণার আবেদনের সারমর্ম দাঁড়ায় এ রকম: ছয় দফার ভিত্তিতে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন জরুরি, শহীদদের রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বায়ত্তশাসন যৌক্তিক ও আইনানুগ।

নির্বাচনের প্রচারণার সময় শেখ মুজিব এ বিষয়ে জোর দেন যে প্রাদেশিক স্বায়ত্তশাসনের ব্যাপারে কোনো আপস করা হবে না। তিনি এই নির্বাচনকে আওয়ামী লীগের ছয় দফার দাবির ন্যায্যতার প্রশ্নে গণভোট মনে করতেন। বাংলাদেশের জন্য যেসব শহীদদের রক্ত ঝরেছে, জনতার রায় পেলে তাঁদের স্মৃতির উদ্দেশে শেখ মুজিব এই কর্মসূচি বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দেন। তাঁর ব্যবহৃত কিছু শব্দের সংক্ষিপ্ত ব্যাখ্যা দেওয়া প্রয়োজন।

স্বায়ত্তশাসন

১৯৭০ সালের মধ্যে ‘স্বায়ত্তশাসন’ পাকিস্তানের রাজনীতিতে বিরোধীদের পবিত্র দাবিতে পরিণত হয়। এই শব্দটি দিয়ে বস্তুত ১৯৬৬ সালের ছয় দফা কর্মসূচিতে যে আলগা ফেডারেশনের প্রস্তাব দেওয়া হয়েছিল, সেটিই বোঝানো হয়েছে। সেখানে বলা হয়েছিল, স্বাধীন পাকিস্তানের মধ্যে পূর্ব পাকিস্তানের বাঙালিদের মুক্ত নাগরিকত্ব দেওয়া হবে।

শেখ মুজিব সব সময়ই স্বাধীনতা (ইনডিপেনডেন্স) ও মুক্তির (ফ্রিডম) সঙ্গে স্বায়ত্তশাসনকে (অটোনমি) যুক্ত করতেন। ইংরেজিতে কথা বলার সময় শেখ মুজিব স্বায়ত্তশাসনকে অন্য দুটি শব্দের থেকে আলাদা করে দেখাতেন। ‘স্বাধীনতা’ বলতে তিনি বোঝাতেন ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে পাওয়া স্বাধীনতাকে। ‘মুক্তি’ বলতে বোঝাতেন স্বাধীন দেশে ‘মুক্ত নাগরিকদের’ (ফ্রি সিটিজেনস) অধিকার।

১৯৪৭ সালে প্রতিষ্ঠার পর পাকিস্তান স্বাধীন থাকার কথা। কিন্তু বাংলায় কথা বলার সময় শেখ মুজিব এই তিনটি শব্দের ধারণার মধ্যে পার্থক্য করার ব্যাপারে সতর্ক থাকতেন না। তিনটি আলাদা তাৎপর্যের ইংরেজি শব্দের সাধারণ বাংলা ছিল ‘স্বাধীনতা’। ফলে শেখ মুজিব ইংরেজিতে যা বলতেন, তা রাজনৈতিকভাবে আপত্তিকর না হলেও বাংলায় এই দ্ব্যর্থবোধকতার কারণে তাঁর লড়াকু ও স্বাধীনতাকামী সমর্থকেরাও উৎফুল্ল হতেন।

ছয় দফা কর্মসূচি

আওয়ামী লীগের ১৯৬৬ সালের ছয় দফা কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে স্বায়ত্তশাসন অর্জন করা হবে। শেখ মুজিব এ প্রস্তাব পেশ করেছিলেন মূলত ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর। এই যুদ্ধের শুরুতে অধিকাংশ বাঙালি মুসলমানই পাকিস্তান পক্ষে ছিলেন। যুদ্ধ যত এগোতে শুরু করল, ততই পরিষ্কার হয়ে গেল যে পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তানের ক্ষমতাকেন্দ্র থেকে বিচ্ছিন্ন; ভারতীয় আক্রমণের মুখে সে একদম প্রতিরক্ষাহীন। এই বিচ্ছিন্নতার কারণে অনেকের মনে গভীর নিরাপত্তাহীনতা সৃষ্টি হলো। আইয়ুব খানের সরকারের পশ্চিম পাকিস্তানকেন্দ্রিক নীতির পরিণতি কী হতে পারে, এ যুদ্ধ থেকে সেটা পরিষ্কার বোঝা গেল। ১৯৬৬ সালের ফেব্রুয়ারি মাসে শেখ মুজিব পেশ করলেন তাঁর ছয় দফা: প্রাপ্তবয়স্কদের সর্বজনীন ভোটাধিকার, ফেডারেল রাষ্ট্রব্যবস্থা—যার হাতে থাকবে প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রক, প্রাদেশিক সরকারের নিজস্ব মুদ্রাব্যবস্থা, রাজস্ব বিভাগ, বৈদেশিক বাণিজ্য ও আধা সামরিক বাহিনী।

এই ছয় দফার সঙ্গে আগের স্বায়ত্তশাসনের দাবির পার্থক্য হলো, এতে রাজস্ব ও বৈদেশিক বাণিজ্যের চুক্তি করার ক্ষমতা প্রাদেশিক সরকারের হাতে দেওয়া হয়েছে। যা হোক, এই ছয় দফা দাবি পূর্ব পাকিস্তানের রাজনীতির গতিমুখ বদলে দিল। এর আগে পূর্ব পাকিস্তানের রাজনৈতিক তৎপরতার মাজেজা ছিল পূর্ব পাকিস্তানের জন্য আরও বেশি কিছু করার জন্য পশ্চিম পাকিস্তানের কাছে দেন-দরবার করা। এবার আওয়ামী লীগ দাবি করল, পূর্ব পাকিস্তানের বাঙালিদের নিজেদের জন্য আরও বেশি কিছু করার সুযোগ দিতে হবে।

আইয়ুব খান সরকার খুব দ্রুত এই ছয় দফা কর্মসূচি দমন করল। গ্রেপ্তার করা হলো শেখ মুজিবসহ শীর্ষ আওয়ামী লীগ নেতাদের। ১৯৬৭ সালের ডিসেম্বর মাসে ষড়যন্ত্র করে পূর্ব পাকিস্তানকে পশ্চিম পাকিস্তানের কাছ থেকে বিচ্ছিন্ন করার অভিযোগে তাঁদের বিরুদ্ধে শুরু হলো বিচার। বিচারের সময় পূর্ব পাকিস্তানজুড়ে ছয় দফা নিয়ে ব্যাপক আলোচনা হলো। ১৯৭০ সালের নির্বাচনী প্রচারণায় ছয় দফার ভিত্তিতে যে স্বায়ত্তশাসনের দাবি তোলা হয়েছিল, সে প্রশ্নে আর আপস করার সুযোগ থাকল না। শেখ মুজিব আর তখন ছয় দফার যথার্থতা, অযথার্থতা বা সম্ভাব্যতা নিয়ে কথা বলেননি। আওয়ামী লীগ নির্বাচনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেলে এসব দাবি সংবিধানে যুক্ত করা হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment