বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হলো ভূঞাপুরে পৌরসভার নির্বাচন

বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হলো ভূঞাপুরে পৌরসভার নির্বাচন

মোঃ আব্দুর রহীম মিঞা ( টাঙ্গাইর) ভূঞাপুর উপজেলা প্রতিনিধিঃ

টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভার নির্বাচন ছিল ২০ জানুয়ারি শনিবার । সকাল ৮ টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪ টায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মত । ভোট গ্রহণ শুরুর হওয়ার পর ঘন্টা দুই সুষ্ঠভাবে ভোট গ্রহণ চলে । তারপর কিছু কিছু কেন্দ্রে ভোট গ্রহণের ধীর গতি ও জাল ভোটের অভিযোগ করেন লাইনের দাঁড়িয়ে থাকা সাধারণ ভোটার ২ জন মেয়র এবং কয়েক জন কাউন্সিলর প্রার্থী। পরে জাল ভোটকে কেন্দ্র করে কুতুবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পানির বোতল প্রতীকের প্রার্থী মোঃ আনোয়ার হোসেন ও তার সমর্থকর জাল ভোট দেওয়া শুরু করলে উটপাখি প্রতীকের প্রার্থী মোঃ জাহিদুল ইসলাম এতে বাধা দেন। এর পর শুরু হয় দুই কাউন্সিলর প্রার্থীর মাঝে সংঘর্ষ । এতে দুই নারীসহ ৬ জন গুরুতর আহত হয় । ্এদের মধ্যে ৩ জনকে ভূঞাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে এবং বাকি ৩ জনকে টাঙ্গাইল সদর জেনারেল মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বলে জানান ভূঞাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম। এ কেন্দ্রে সাময়িক ভোট গ্রহণ স্থগিত রাখা হয়। পরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপে ভোট কেন্দ্র স্বাভাবিক হয়।


অন্যদিকে ওই কেন্দ্রে নৌকার মেয়র প্রার্থীর সমর্থকরেরার কেন্দ্রে ঢুকে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগ এনে কেন্দ্রটি বাতিলের জন্য উপজেলা রিটার্নিং কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন জ্রগ প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী মোঃ আব্দুস সাত্তার। এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রের দ্বায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তা মোঃ শাহিনুল ইসলাম বলেন অভিযোগটি সম্পূন্ন ভিত্তিহীন। এ কেন্দ্রে কোন প্রার্থীর পক্ষে ব্যালট পেপারে অবৈধভাবে কেহ কোন প্রকার সীল মারে নাই । তবে দুইজন কাউন্সিলয় বাহিরে সংঘর্ষে জড়িয়ে পড়লে সাময়িক ভোট গ্রহণ স্থগির রাখা হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে ৩০-৩৫ মিনিট পর আরার ভোট গ্রহণ শুরু করা হয়।
অন্যদিকে পৌরসভার ২ নং ওয়ার্ডে টেপিবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুপুর আড়াইটায় দিকে নৌকার প্রতীকে জাল ভোট দিয়েছেন আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থীর সমর্থকরা। এ ঘটনায় উপজেলা আওয়ামীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে আটক করে পুলিশ। এ কেন্দ্রের চলে দাওয়া পাল্টা দাওয়া। কিছুক্ষন কেন্দ্রের বাইরে চলে বিশৃঙখলা। ভোটাররা দ্বিগ-বিদ্বিগ এলোপাথারি ছুটাছুটি করে ভোট কেন্দ্র ত্যাগ করে।


সূত্রে জানা গেছে দুপুরের দিকে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী মাসুদুল হক মাসুদের লোকজন নৌকার স্লোগান দিয়ে ওই কেন্দ্রে প্রবেশ করে। এ সময় তারা কেন্দ্র দখল করে নৌকা প্রতীকে জাল ভোট দিতে থাকেন। পরে পুলিশ ওই কেন্দ্র থেকে উপজেলা আওয়ামীলীগলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে আটক করে।
টেপিবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার এটিএম সামসুজ্জামান বলেন এক দল লোক নৌকার মিছিল নিয়ে কেন্দ্রে প্রবেশ করে জাল ভোট দিতে থাকেন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আসলে তারা পালিয়ে যান। এ সময় নৌকা প্রতীকের কিছু সিল মারা ব্যালট পাওয়া গেছে বলে তিনি জানান। কতটি ব্যালটে জাল সিল মারা হয়েছে সেই তথ্য দিতে রাজি হননি এ নির্বাচন কর্মকর্তা। এ ব্যাপারে জেলার অতিরিক্ত পুলিশ সুপার কাজী নুসরাত এদীব লুনা বলেন নির্বাচনী কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির অভিয়োগে উপজেলা আওয়ামীলীগ লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে আটক হয়েছে।


বেলা আড়াইটার পর কেন্দ্রগুলো ঘুরে সরেজমিনে দেখা যায় নৌকার প্রতীকের এজেন্ড ও সমর্থক ব্যতীত আর কাউকে অবস্থান করতে দেখা যায় নাই।

আপনি আরও পড়তে পারেন