বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’ উদ্বোধনে এলেন না মেয়র

বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’ উদ্বোধনে এলেন না মেয়র

নারী জাগরণের অগ্রদূত মহিয়সী বেগম রোকেয়া। তার স্মরণে রংপুর নগরীর শালবন এলাকায় বেগম রোকেয়া সরকারি কলেজের কাছে ২০ ফুট দৈর্ঘ‌্যের একটি ভাস্কর্য নির্মিত হয়েছে। নাম দেওয়া হয়েছে ‘আলোকবর্তিকা’।

রোকেয়া দিবসকে কেন্দ্র করে বুধবার (৯ ডিসেম্বর) দুপুরে ভাস্কর্যটি উদ্বোধন করা হয়েছে। তবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না রংপুরের মেয়র মোস্তাফিজুর রহমানসহ সিটি করপোরেশনের কোনো কর্মকর্তা। 

ভাস্কর্যটি রংপুর সিটি করপোরেশনের (রসিক) অর্থায়নে নির্মাণ করা হয়েছে। পাথর ও কংক্রিট দিয়ে নির্মিত ২০ ফুট দৈর্ঘ‌্যের এ ভাস্কর্য নির্মাণে ব‌্যয় হয়েছে ১৫ লাখ টাকা। অথচ সিটি মেয়রসহ করপোরেশনের কোনো কর্মকর্তাই ভাস্কর্য উদ্বোধন করতে রাজি হননি। অবশেষে নির্মাতা ভাস্কর অনিক রেজা নিজেই ভাস্কর্যের ফলক উন্মোচন করেন।

এসময় রোকেয়া কলেজের বেশ কয়েকজন শিক্ষক, সাংস্কৃতিক কর্মীসহ বিশিষ্ট নাগরিক ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। 

প্রয়াত সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর আমলে বেগম ‘আলোকবর্তিকা’ নির্মাণ কাজের উদ্বোধন হয়েছিল। তবে হঠাৎ করে নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পরে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে আবারও শুরু হয় এর নির্মাণ কাজ। তবে খুব ধীরগতিতে চলে কাজ।

‘আলোকবর্তিকা’ উদ্বোধন উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন ভাস্কর অনিক রেজা, কবি ফারজানা হক বিথি, রংপুর বেগম রোকেয়া কলেজের শিক্ষক মাহমুদুল আনাম সুমন, ড. এ আই মুসা, অনিমা বর্ম্মা, আজাহারুল ইসলাম দুলাল, জাহিদুল ইসলাম, সাংবাদিক লিয়াকত আলী বাদল প্রমুখ।

সভায় তীব্র ক্ষোভ প্রকাশ করে আলোচকরা বলেন, ‘রংপুর সিটি করপোরেশনের অর্থায়নে ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে। তবে মেয়রসহ সিটি করপোরেশনের কোনো কর্মকর্তা ভাস্কর্যটি উদ্বোধন করতে এলেন না। এটি অত্যন্ত দুঃখজনক। এ ঘটনার মধ্য দিয়ে অনেকের স্বরূপ উন্মোচিত হলো।’ 

আলোচকরা অভিযোগ করে বলেন, ‘যারা জাতিরজনক বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুর করেছে, এর বিরোধীতা করেছে, সেই মৌলবাদী গোষ্ঠীর বিরাগভাজন হওয়ার ভয়ে তারা আসেননি। তবে বেগম রোকেয়ার স্মৃতি ম্লান হবে না। এই ভাস্কর্যের মধ‌্য দিয়ে তার স্মৃতি অম্লান হয়ে রবে।’
এদিকে ‘আলোকবর্তিকা’ উদ্বোধনে না আসার কারণ জানতে রসিক মেয়র মোস্তাফিজুর রহমানকে মোবাইলে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। নিজে থেকেও কোনো যোগাযোগ করেননি।

রসিক প‌্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু বলেন, ‘অন‌্য কাজে ব‌্যস্ত থাকার কারণে বেগম রোকেয়ার ভাস্কর্য উদ্বোধনী অনুষ্ঠানে যেতে পারিনি। তবে আমরা অনুষ্ঠানের অনুমতি দিয়েছি।’

আপনি আরও পড়তে পারেন