ব্যবসা-বাণিজ্যে বাধা যখন দুর্নীতি

ব্যবসা-বাণিজ্যে বাধা যখন দুর্নীতি

দূষণের মানমাত্রা বিবেচনায় বছরের বেশির ভাগ সময় ‘অস্বাস্থ্যকর’ থাকে রাজধানী ঢাকার বাতাস। মাঝেমধ্যে এটা ‘বিপজ্জনক’ পর্যায়ে গিয়েও ঠেকে। বিশেষত শীতকালে বায়ুদূষণ পরিস্থিতি থাকে সবচেয়ে খারাপ। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

বছরে ৩১৭ দিন মারাত্মক দূষিত থাকে ঢাকার বায়ু

৪৮ দিন ছাড়া বছরের বাকি সময় (৩১৭ দিন) ঢাকার বাতাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্মল বায়ুর মানমাত্রার চেয়ে খারাপ থাকে। এক গবেষণায় উঠে এসেছে, স্বাভাবিক সময়ের চেয়ে শীতকালে ঢাকার বাতাস ১৬ গুণ বেশি দূষিত থাকছে।

দেশে ব্যবসায় বড় বাধা দুর্নীতি। তার সঙ্গে বড় দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে অপর্যাপ্ত অবকাঠামো, ঋণ প্রাপ্তির অপর্যাপ্ততা ও অদক্ষ প্রশাসন।

প্রথম আলো

দেশে ব্যবসায় বড় বাধা দুর্নীতি: সিপিডির জরিপ

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বাংলাদেশ ব্যবসায় পরিবেশ ২০২২: উদ্যোক্তা জরিপে এমন তথ্যই উঠে এসেছে। জরিপে উঠে এসেছে, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ব্যবসার পরিবেশের অবনতি হয়েছে।

দুর্নীতি দারিদ্র্য সৃষ্টি করে, দক্ষতা নষ্ট করে, আস্থার সংকট বাড়ায় এবং বিনিয়োগের পরিবেশ ও সমাজকে শেষ করে দেয়।

প্রথম আলো

৭৮% কাজে ঘুষ দিতে হয় এসএমই ব্যবসায়ীদের

ব্যবসায়িক সনদ নেওয়া থেকে শুরু করে আইনি সহায়তাসহ সব সরকারি সেবা পেতে অনৈতিকতার আশ্রয় নিতে হচ্ছে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের ব্যবসায়ীদের। এসব ব্যবসায়ীকে সেবা পেতে ৭৮ শতাংশ ক্ষেত্রেই সরাসরি ঘুষ দিতে হয়। তাঁরা রাজনৈতিক প্রভাব ব্যবহার করেন ৬০ শতাংশ ক্ষেত্রে।

যুগান্তর

ব্যবসা-বাণিজ্যে বাধা দুর্নীতি

দেশের ৭৪ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সরাসরি দুর্নীতির শিকার। করোনা-পরবর্তী সময়ে এটি আরও ভয়াবহভাবে বেড়েছে। লাইসেন্স গ্রহণ ও কর পরিশোধে সবচেয়ে বেশি দুর্নীতি হচ্ছে। ব্যবসা শুরুর লাইসেন্স পেতে ও নবায়ন করতে ১৪-১৫টি ঘাটে ঘুস দিতে হয়।

সারা বিশ্বেই এখন চলছে চ্যাটজিপিটি নিয়ে উল্লাস-উচ্ছ্বাস। যারা ইতিমধ্যে এটি ব্যবহার করেছেন, তাঁরা এর কার্যকারিতায় রীতিমতো বিস্মিত ও অভিভূত।

প্রথম আলো

কোন ধরনের কাজ কেড়ে নেবে চ্যাটজিপিটি

চ্যাটজিপিটি একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত চ্যাট বট, যা মানুষের সঙ্গে খুব স্বাভাবিকভাবে যোগাযোগ করতে পারে। এটি দিয়ে সাধারণ নিবন্ধ থেকে শুরু করে গল্প-কবিতার মতো সৃজনশীল রচনাও লেখা যায়।

সরকারের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বা আমলারা মোটা অঙ্কের বেতন ভাতার সঙ্গে পান দামি একটা গাড়িও। নিচে উপ-সচিব, ওপরে সিনিয়র সচিব- সবার বেতন ভাতার সঙ্গেই যুক্ত করে দেওয়া আছে একটি করে গাড়ি।

প্রতিদিনের বাংলাদেশ

আমলাগিরির প্যাঁচে এত গাড়ি কব্জা!

সরকারের একজন উপ-সচিব মাস শেষে বেতন ভাতা পান নিচে ৭৭ হাজার ৫০০ টাকা, ওপরে ৯৫ হাজার টাকা। এর সঙ্গে পান একটি গাড়ি ও গাড়িতে চড়ার যাবতীয় খরচ। উপ-সচিবের এক ধাপ ওপরেই থাকেন যুগ্ম সচিব, তার ওপরে অতিরিক্ত সচিব, তারপর সচিব আর সর্বোচ্চ ধাপে সিনিয়র সচিব। এভাবে ধাপে ধাপে বেতন ভাতা বাড়তে বাড়তে একজন সচিবের পকেটে মাস গেলেই সরকারি কোষাগার তথা জনগণের টাকা ঢোকে প্রায় দেড় লাখ।

ব্যবসায়িক ভুল পরিকল্পনা, অসৎ উদ্দেশ্যে ঋণগ্রহণের কারণে আরএসআরএম ইস্পাত খাতের ব্যবসা যেমন হারিয়েছে, তেমনি ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকেও বিপদগ্রস্ত করেছে।

প্রতিদিনের বাংলাদেশ

সুবিধা পেয়ে পেয়ে বড় ঋণখেলাপি

ঋণ পুনর্গঠন, দুই শতাংশে দশ বছরের জন্য ঋণ পুনঃতফসিল, করোনার কারণে কিস্তি না দিয়েও নিয়মিত সুদ মওকুফের মতো সুবিধা পাওয়ার পরও খেলাপি গ্রাহক আরএআরএম। অর্থঋণ আদালতে ঝুলছে হাজার কোটি টাকার মামলা। সুদে-আসলে খেলাপি ঋণের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে।

বৈধ অস্ত্রের অনৈতিক ব্যবহার বেড়ে যাওয়ায় প্রশাসনে দেখা দিয়েছে উদ্বেগ। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৈধ অস্ত্র মালিকরা শর্ত মানছেন না।

দেশ রূপান্তর

৫০০০ অস্ত্রের তথ্য তালাশ

৫ হাজার অস্ত্র ব্যবহারকারীর বিরুদ্ধে নানা অভিযোগ ওঠায় তাদের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি সব লাইসেন্সধারীর অস্ত্রগুলো কী কাজে ব্যবহার করা হচ্ছে তাও তদন্তের আওতায় আনা হচ্ছে। অনেকের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলেও নবায়ন করছেন না। তা ছাড়া ডাটাবেজ তৈরির করারও উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়াও প্যাথলজি ও জনবল সংকট বড় চ্যালেঞ্জ, অবৈধ ফোনসেটে যাচ্ছে ডলার সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন