ভারতে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত আরও ১৯ হাজার

ভারতে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। শনিবারের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে সংক্রমণের সংখ্যা কিছুটা কমেছে। একইসঙ্গে কমেছে করোনায় প্রাণহানিও।

তবে আগের দিনের তুলনায় বেড়েছে সংক্রমণের হার। রোববার (৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৭৩৮ জন। শনিবার এই সংখ্যা ছিল ১৯ হাজার ৪০৬। এতে করে দেশটির মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ কোটি ৪১ লাখ ৪৫ হাজারের কাছাকাছি।

রাজ্যভিত্তিক পরিসংখ্যানে গত একদিনে ভারতে সংক্রমণের শীর্ষে রয়েছে দেশটির রাজধানী দিল্লি। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে দৈনিক আক্রান্তের সংখ্যা দুই হাজারের গণ্ডি পার করে ২ হাজার ৩১১ জনে পৌঁছেছে।

দৈনিক সংক্রমণের তালিকায় দিল্লির পরে রয়েছে পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৩১ জন। এছাড়া কর্নাটকে ১ হাজার ৬৯৪ জন, কেরালায় ১ হাজার ১১৩ জন ও তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৪

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪০ জনের। এর মধ্যে মহারাষ্ট্র ও কেরালায় মৃতের সংখ্যা সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় এই দু’রাজ্যে নয় জন ব্যক্তি কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এ ছাড়া পশ্চিমবঙ্গ ও ছত্তীশগঢ়ে চার জন, মণিপুরে তিন জন, মধ্যপ্রদেশে দু’জন এবং মেঘালয়, ত্রিপুরা, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, বিহার ও ঝাড়খণ্ড, ওড়িশা, দিল্লি, চণ্ডীগড় ও কর্নাটকে এক জন করে ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার এই সংখ্যা ছিল ৪৯ জন। পরিসংখ্যান অনুযায়ী, মহামারির শুরু থেকে ভারতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২৯ হাজার ২৫২ জনে।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিডের প্রকোপ থেকে ১৮ হাজার ৫৫৮ জন সুস্থ হয়ে উঠেছেন। এতে করে মহামারির শুরু থেকে দেশজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ১১০ জন। দেশটিতে বর্তমানে সুস্থতার হার ৯৮.৫০ শতাংশ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতের দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ৫.০২ শতাংশে। শনিবার দেশটিতে এই হার ছিল ৪.৯৬ শতাংশ।

পরিসংখ্যান অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে প্রায় ২০৬ কোটি ২১ লাখ। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন প্রায় ২৯ লাখ মানুষ। টিকাদানের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে শনাক্তকরণ পরীক্ষায়ও। গত একদিনে ভারতে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ লাখ ১১০ জনের।

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন