ভুলের খেসারত দিয়ে অস্ট্রেলিয়ার কাছে হারল পাকিস্তান

প্রথম দুই টেস্টের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ম্যাচটাও ড্র করার মানসিকতা নিয়েই এগোচ্ছিল পাকিস্তান। অন্তত লাহোর টেস্টের পঞ্চম দিনে দলের অ্যাপ্রোচ বলছিল তা-ই। তবে সে লক্ষ্য পূরণ থেকে যখন ৫০ ওভারের দূরত্বে স্বাগতিকরা, তখনই করে বসল অমার্জনীয় এক ভুল। দলের শেষ স্বীকৃত ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। তবে সেবার রিভিউ নেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। অথচ রিভিউ বাকি ছিল আরও একটা। রিপ্লেতে দেখা যাচ্ছিল, রিজওয়ানের প্যাডের সঙ্গে বলের সংযোগটা হয়েছে লাইনের একটু বাইরে। নিয়ম মোতাবেক যা আউট নয়, রিভিউ নেওয়া হলে নিশ্চিতভাবেই বেঁচে যেতেন পাকিস্তানি উইকেটরক্ষক।

সেই উইকেটের পর পাকিস্তানকে ম্যাচটা ড্র করতে হলেও করতে হতো অবিশ্বাস্য কিছু। শেষমেশ তা আর হয়নি। তাই পাকিস্তান ম্যাচটা হেরেছে ১১৫ রানের বিশাল ব্যবধানে। যার ফলে ২০১৬ সালের পর দেশের বাইরে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল অস্ট্রেলিয়া। এশিয়ার মাটিতে অজিদের এই সিরিজ জয়ে কাটল তাদের ১১ বছরের দীর্ঘ সিরিজ জয়-খরাও।

আগের দিন অজি অধিনায়ক কামিন্স পাকিস্তানের সামনে ১২০ ওভারে ৩৫০ রানের তাড়া করার মতো একটা লক্ষ্য ঝুলিয়ে দিয়েছিলেন। আগের ম্যাচে লক্ষ্যটা ছিল বিশাল। সেজন্যে পাকিস্তান খেলেছিল রক্ষণাত্মক মেজাজে। লাহোরে লক্ষ্যটা কম দিলে যদি স্বাগতিকরা আক্রমণাত্মক হয়, এই আশাতেই হয়তো।

তবে চতুর্থ দিন বিকেলের সেশনে পাকিস্তান মোটেও হাটেনি সে পথে। ২৭ ওভার শেষে রান তোলে ৭৩। আজ পঞ্চম দিনের শুরুটাও ছিল তেমনই। দিনের শুরুতে আবদুল্লাহ শফিককে হারায় দলটি। তাতে পাকিস্তান কেবল আরও খোলসেই ঢুকেছে। ১০০ ছুঁতে খেলেছে ৪০ ওভার।

পঞ্চম দিনের উইকেট থেকে বেশ টার্ন পাচ্ছিলেন ন্যাথান লায়ন। সেটাই পাকিস্তানকে বিপদে ফেলতে যথেষ্ট ছিল। ১০০ পেরোনোর কিছু পরেই আজহার আলীকে ফেরান তিনি। টার্ন দিয়ে ব্যাটারদের ভড়কে উইকেট আদায়ের জন্য ক্লোজ ক্যাচার নিয়ে এসেছিলেন লায়ন। এর একটু পর পাকিস্তানকে আরও একটা ধাক্কা দেন উইকেটে থিতু হয়ে সেঞ্চুরির দিকে এগোতে থাকা ব্যাটার ইমাম উল হককে সেই ফাঁদে ফেলে বিদায় করে। এরপর ফাওয়াদ আলম শিকার বনে যান কামিন্সের। তাতে ১৬৫ রানে চার উইকেট খুইয়ে বিপদেই পড়ে যায় পাকিস্তান।

তখন উইকেটে ছিলেন অধিনায়ক বাবর আজম, তার সঙ্গে এসে যোগ দেন শেষ স্বীকৃত ব্যাটার রিজওয়ান। কিছু পর তার এলবিডব্লিউ হওয়া, আর রিভিউ না নিয়ে হেঁটে প্যাভিলিয়নে চলে যাওয়ার সময়ই মূলত হার নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের। এরপরও পাকিস্তানের আশা ছিল, বাবর যদি কিছু একটা করে বসেন, তাতে যদি নিদেনপক্ষে ড্রটা করা যায়।

তবে তার ১৩ ওভার পর বাবর ফেরেন লায়নের বলে স্লিপে স্টিভেন স্মিথের হাতে ক্যাচ দিয়ে। এরপর পাকিস্তানের হার ছিল কেবল সময়ের অপেক্ষা। পরের দশ ওভারে চার উইকেট তুলে নিয়ে জয়ের আনুষ্ঠানিকতা সেরে নেয় অজিরা। লায়ন নেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়া জেতে ১১৫ রানের ব্যবধানে। সঙ্গে ১-০ ব্যবধানে সিরিজটাও পুরে নেয় পকেটে।

আপনি আরও পড়তে পারেন