মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় হয়নি এখনও : স্বাস্থ্যমন্ত্রী

মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় হয়নি এখনও : স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনা পরিস্থিতি ভালো হলেও এখনো মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় হয়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা নিয়ে এখনো হুমকিতে আছি। তবে অন্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি ভালো আছে। এ ভালো অবস্থা ধরে রাখতে হবে।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মৃগীরোগ চিকিৎসার গাইড লাইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, অন্যদেশের চেয়ে বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে। তবে এখনো মাস্ক খুলে ঘোরাফেরা করার সময় আসেনি। মাস্ক পরতে হবে। নয়তো ১০ থেকে ১৫ দিনেই বদলে যেতে পারে পুরো চিত্র। তাই সাবধানে থাকতে হবে। ভালো পরিস্থিতি ধরে রাখতে হবে।

টিকা প্রসঙ্গে তিনি বলেন, আগামীতে আরও বড় আকারের ভ্যাকসিন দেওয়া হবে। ২৫ শতাংশ মানুষ ২ ডোজ করোনা টিকা পেয়েছেন। এ পর্যন্ত দেশের ৪০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এটা চলতে থাকবে।

মৃগী রোগীদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিউরো সমস্যায় যারা পড়েন তাদের জন্য নিউরোসায়েন্স ইনস্টিটিউট তৈরি করা হয়েছে। নাক, কান গলা ইনস্টিটিউট করা হয়েছে। আমরা মনে করি, ইপিলিপসি রোগীদের জন্যও আধুনিক প্রতিষ্ঠান করার জন্য কাজ করতে হবে।

দেশে ২০ লাখ অটিস্টিক শিশু আছে জানিয়ে মন্ত্রী বলেন, মৃগী রোগ নিয়ে গ্রামে একসময় অনেক ভুল ধারণা ছিল। বলতো ভূতে ধরেছে। কিন্তু এটা ভুল ধারণা। গর্ভবতী মা যদি আঘাতপ্রাপ্ত হয় বা ডেলিভারির সময় মায়ের অক্সিজেন স্বল্পতা দেখা দেয়, তাহলে বাচ্চাদের এ সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য শিক্ষা) আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিসিপিএস সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ প্রমুখ।

 

আপনি আরও পড়তে পারেন