মায়ের জন্য ভালোবাসা

মায়ের জন্য ভালোবাসা

আজ বিশ্ব মা দিবস। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি শ্রদ্ধার সঙ্গে উদযাপিত হয়। যদিও করোনার কারণে এ বছর বাহ্যিক কোনো আয়োজন নেই। তবে এ দিন উপলক্ষ্যে দেশের শোবিজ অঙ্গনের কয়েকজন তারকা নিজেদের মায়ের প্রতি ভালোবাসার কথা জানিয়েছেন যুগান্তরকে। লিখেছেন অভি মঈনুদ্দীন

মা-বাবার প্রথম সন্তান হিসাবে জন্মের পর থেকেই অনেক আদর-স্নেহ-মায়া-মমতায় আমি বেড়ে উঠেছি। আমার কাছে মনে হয়, মা আমাকে একটু বেশিই ভালোবাসতেন। তাই কখনোই মা আমাকে চোখের আড়াল হতে দিতেন না। আমি যখন মিডিয়ার সঙ্গে নিজে সম্পৃক্ত হলাম আমার প্রয়াত বাবার পাশাপাশি মাও প্রতিটি মুহূর্তে আমাকে উৎসাহ দিতেন। ভালোবাসার মায়াজালেই মাকে সারা জীবন আমি আমার কাছে রাখতে চাই। কিন্তু মা দীর্ঘদিন দেশে নেই। তারপরও মা যেখানে আছেন যেন সুস্থ থাকেন, ভালো থাকেন- এ দোয়া করি।

– মৌসুমী, চিত্রনায়িকা

ব্যক্তি জীবনে তো বটেই, আমার অভিনয় জীবনে চলার পথেও মার অনুপ্রেরণা, নির্দেশনা কিংবা আদেশ যাই বলি না কেন, আমি খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করে চলেছি। মায়ের আদেশ মেনে চলেছি বলেই আজ জীবন পরিপূর্ণ। আমার মনে আছে, আজ থেকে প্রায় আট বছর আগে অর্থাৎ ২০১৪ সালে যখন ‘গরবিনি মা’ সম্মাননা পদক চালু হয়, তখন আমার মা-ই চলচ্চিত্রাঙ্গন থেকে প্রথম এ সম্মাননা পদকে ভূষিত হন। এ জন্য ড. আশীষ কুমার চক্রবর্ত্তীর প্রতি আমি কৃতজ্ঞ। মা এখনো সুস্থ আছেন, ভালো আছেন। আমার মায়ের জন্য সবাই দোয়া করবেন। পৃথিবীর সব মা ভালো থাকুক।

– ফেরদৌস, চিত্রনায়ক

মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়ায় আমি আজকের পূর্ণিমা। তাই মায়ের প্রতি অনেক শ্রদ্ধা, ভালোবাসা আর কৃতজ্ঞতা। মহান আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আমার মাকে সব সময় ভালো রাখেন, সুস্থ রাখেন। আমি নিজেও একজন মা। তাই মায়ের কষ্টটা এখন খুব ভালোভাবে বুঝতে পারি। মায়ের কোনো তুলনা হয় না। না জেনে না বুঝে মাকে অনেক কষ্ট দিয়েছি। কিন্তু আর কখনো মাকে কষ্ট দিতে চাই না। করোনাকালেও মা’সহ পরিবারের সবার সুরক্ষায় নিজের কাজ কমিয়ে দিয়েছি। এটাই পরিবারের প্রতি দায়বদ্ধতা। সবাই আমার মায়ের জন্য দোয়া করবেন।

– পূর্ণিমা, চিত্রনায়িকা

আমাদের জীবনজুড়েই রয়েছেন মা। আমার প্রতি আমার মা তার যথাযথ দায়িত্ব পালন করেছিলেন বলেই আজ আমি প্রতিষ্ঠিত হতে পেরেছি। সবচেয়ে ভালোলাগার বিষয় হলো, আমার জন্য আমার মা ২০১৭ সালে ‘গরবিনি মা’ সম্মাননায় ভূষিত হয়েছিলেন। মায়ের সেই প্রাপ্তির মধ্যে যে সুখ আমি অনুভব করেছি তা আমাকে শান্তি দিয়েছিল। প্রত্যেক সন্তানের কর্তব্য মায়ের প্রতি দায়িত্ব পালন করা। বিশ্ব মা দিবসে সব মায়ের প্রতি রইল শ্রদ্ধা-ভালোবাসা।

– চঞ্চল চৌধুরী, অভিনেতা

আমাদের তিন বোনের মধ্যে আমি সবার ছোট্ট বলে ছোটবোলায় মা আমাকে মোহাম্মদ বলে ডাকতেন। আমাকে ছেলেদের পোশাক পরিয়ে রাখতেন। কিন্তু যখন আমি একটু বড় হতে লাগলাম, যখন বুঝতে শিখেছি যে মোহাম্মদ ছেলেদের নাম, তখন আমার খুব অভিমান হতো, কেন আমাকে ছেলেদের নামে ডাকা হবে। পরবর্তী সময়ে মা আমাকে ভুবন বলে ডাকতে শুরু করেন। সেই থেকে এখনো মা আমাকে এ নামেই ডাকেন। আমার আজকের অবস্থানের পেছনে মায়ের অবদান সবচেয়ে বেশি। ভালো থাকুক পৃথিবীর সব মা।

– বুবলী, চিত্রনায়িকা

আসলে মাকে কতটা ভালোবাসি সেটি বিশেষ আয়োজন করে বলা হয়ে ওঠে না। আমি যখন অষ্টম শ্রেণিতে পড়ি, তখন আমার টিউশনির টাকা দিয়ে মাকে ইমিটিশনের গহনা কিনে দিয়েছিলাম। সেটি পেয়ে তার উচ্ছ্বসিত সেই মুখটি এখনো আমার চোখে ভাসে। মার শতভাগ উৎসাহে অনুপ্রেরণায় আমি আজকের অপূর্ব।

– অপূর্ব, অভিনেতা

আমার জীবনে আমি যা কিছুই ভালো করেছি, তার সবই আমার মা-বাবার অবদান। আর যা খারাপ করেছি সবই আমার। মা আমার জীবনের শ্রেষ্ঠ শিক্ষক। তিনি আমার আদর্শ। আমার মা একজন অধ্যাপক। একজন মানুষ এত পরিশ্রমী হয়, তা তাকে না দেখলে বিশ্বাস করা সম্ভব নয়। আমার অনেক কিছুই নেই হয়তো, কিন্তু আমার একজন শিক্ষিত মা এবং শিক্ষিত একটি পরিবার আছে। তাই আমি বারবার জন্ম নিলে এ পরিবারেই জন্মাতে চাই। মা দিবসে পৃথিবীর সব মায়েদের প্রতি রইল আমার অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা।

– জাকিয়া বারী মম, অভিনেত্রী

আপনি আরও পড়তে পারেন