মুখোমুখি অবস্থানে রুহুল আমিন ও শিক্ষার্থীরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন এর ঘটনাকে কেন্দ্র করে বেলা ১২টায় দুটি পৃথক কর্মসূচি পালিত হয়েছে ।

যৌন নিপীড়ন এর দায়ে অভিযুক্ত শিক্ষক রুহুল আমিন  এর স্থায়ী বহিষ্কার চেয়ে কলা ভবনের নিচে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে প্রশাসনিক ভবনের নিচে অবস্থান নেয় । অন্যদিকে অভিযুক্ত শিক্ষক রুহুল আমিন এলাকাবাসীর ব্যানারে নিজেকে নির্দোষ দাবি করে মানববন্ধন করেন ।

খানিকটা সময় বেশ উত্তপ্ত হয়ে পরেছিলো বিশ্ববিদ্যালয় অঙ্গন । মোতায়েন করা হয়েছিলো পুলিশ । শিক্ষার্থীরা যখন প্রক্টরিয়াল বডির সাথে কথা বলছিলো তখন ঘটনাস্থলে আসে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রাকিবুল হাসান। এমন অবস্থা দেখে ক্ষিপ্ত হয়ে যান ছাত্রলীগ সাধারণ সম্পাদক । তিনি বলেন সিদ্ধান্তের দিন পর্যন্ত অপেক্ষা করুন বিশ্ববিদ্যালয়কে আর নিচে নামাবেন না । রাকিবুল হাসান এর কথার প্রেক্ষিত এক পর্যায়ে তর্কে জড়িয়ে যান নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ।

শিক্ষার্থীদেরকে রুহুল আমিন হুমিকি দিয়েছে এমন অভিযোগ জানালে ছাত্রলীগ সাধারণ সম্পাদক রুহুল আমিন কে ফোন দিয়ে বলেন নোংরামি বন্ধ করুন । বহিরাগতদের নিয়ে শিক্ষার্থীদের হেয় করতে চাইলে ভালো হবে না। এর পরপরই নাট্যকলা বিভাগের শিক্ষকবৃন্দ , শিক্ষক সমিতির সভাপতি তপন কুমার সরকার, সাধারন সম্পাদক শফিকুল ইসলাম, প্রক্টর(ভারপ্রাপ্ত) উজ্জ্বল কুমার প্রধান, ছাত্রলীগ সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব সংকট নিরসনে আলোচনায় বসে ।

বিশ্ববিদ্যালয়ে প্রায় প্রতিদিনিই রুহুল আমিন এর বহিষ্কার চেয়ে বিক্ষোভ মিছিল ও পথ নাটক করে শিক্ষার্থীরা । আসন্ন ২২ তারিখে সিন্ডিকেট সভাকে কেন্দ্র করে রুহুন আমিন বিশ্ববিদ্যালয়ের বাহিরের অংশে ৩নং গেইটে অবস্থান নেয় এবং সুষ্ট বিচার না হলে তা মেনে নেয়া হবে না বলে জানানো হয় মানববন্ধন থেকে । রুহুল আমিন আহুত মানববন্ধনে বক্তব্য রাখেন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ এর  সহকারী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্র।  অন্যদিকে শিক্ষার্থীদের সাথে বিভাগের সকল শিক্ষক সংহতি জানিয়েছে বলে জানান নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা  । এছাড়াও শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়েছে প্রথম আলো বন্ধুসভা, কালের কন্ঠের শুভ সংঘ, ও নারী অধিকার মঞ্চ নামের তিনটি সংগঠন ।

উল্লেখ্য আগামী ২২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় রুহুল আমিনের নামে আনা অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে । এমনটা খবর পেয়েই তৎপর উভয় পক্ষ ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment