মেসি-নেইমারের বিধ্বংসী পিএসজির সামনে পড়ছে বার্সা!

মেসি-নেইমারের বিধ্বংসী পিএসজির সামনে পড়ছে বার্সা!

লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে গেছেন গেল বছর। ১৭ বছরের সম্পর্কটা আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে গেলেও ভালোবাসাটা যে শেষ হয়ে যায়নি, তা বলাই বাহুল্য। মাসকয়েক আগে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন বার্সেলোনার ফেরার ইচ্ছা।

তবে মাঠের লড়াইয়ে যদি তার দেখা হয়ে যায় বার্সেলোনার সঙ্গে, সেই ভালোবাসাটা কি থাকবে? না ছিঁড়েখুঁড়ে ফেলতে চাইবেন, সব প্রতিপক্ষকে যেমন চান? সেই সম্ভাবনাই তৈরি হতে পারে এবারের চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপের সেরা প্রতিযোগিতার গ্রুপপর্বেই এবার মেসি-নেইমারের পিএসজির সামনে পড়ে যেতে পারে বার্সেলোনা।

বার্সেলোনা আছে দ্বিতীয় পটে। গেল মৌসুমে লিগের দ্বিতীয় হওয়ায় আজকের ড্রয়ে এই অবস্থান কোচ জাভি হার্নান্দেজের দলের। দ্বিতীয় পটে আছে বার্সার স্বদেশি ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ আর সেভিয়াও। তবে একই দেশের ক্লাব হওয়ায় একই গ্রুপে পড়ার সম্ভাবনা নেই কাতালান দলটির। পট দুইয়ে আছে লিভারপুল, চেলসি, জুভেন্তাস, টটেনহ্যাম আর রাজেন বলস্পোর্ট লাইপজিগও, ফলে গ্রুপপর্বে তাদেরও পাওয়ার সম্ভাবনা নেই দলটির।

আর পিএসজি আছে পট-১ এ। বার্সার ভাবনায় থাকবে এই পটে থাকা চ্যাম্পিয়ন দলগুলো। নিজেদের লিগের জয়ী দল রিয়াল মাদ্রিদ পট-১ এ আছে, তবে স্বদেশি দল হওয়ায় বার্সেলোনা তাদের মুখোমুখি হতে পারবে না। ইংলিশ লিগ জেতা ম্যানচেস্টার সিটি, বুন্ডেসলিগা জয়ী বায়ার্ন মিউনিখ, লিগ আঁ জেতা পিএসজির মতো দলগুলো এই পড়ে আছে। থাকছে সিরি’আ জেতা এসি মিলান, পর্তুগিজ লিগ জেতা পোর্তো, ডাচ লিগ এরেডিভিসি জেতা আয়াক্স, আর ইউরোপা লিগ জেতা আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টও।

বায়ার্ন মিউনিখ আর ম্যানচেস্টার সিটির মতো দল এই পটে থাকলেও বার্সেলোনা নিশ্চয়ই পিএসজিকেই এড়াতে চাইবে মনেপ্রাণে। পিএসজিতে মেসি খেলেন, সেই কারণটা নাহয় বাদই দেওয়া যায়, সেই দলটার যে মেসি ছাড়াও ‘ফিয়ার ফ্যাক্টরের’ অভাব নেই! নেইমার-এমবাপেরাও যে মুহূর্তেই খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন! আর চলতি মৌসুমে দলটাও আছে বেশ ফর্মে। মৌসুম শুরুর পর থেকে এখন পর্যন্ত কোনো দলকেই ৫টার কম গোল দেয়ইনি পিএসজি। এমন দলকে কোন দল প্রতিপক্ষ হিসেবে চাইবে চ্যাম্পিয়ন্স লিগে?

পট-৩ এ আছে বরুসিয়া ডর্টমুন্ড, ইন্টার মিলান, ন্যাপোলির মতো দলগুলো। পটের অন্য দলগুলো হচ্ছে রেডবুল সালজবুর্গ, শাখটার ডনেৎস্ক, বেনফিকা, স্পোর্টিং লিসবন, বেয়ার লেভারকুসেন।

পট-৪ এ থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে কঠিন হচ্ছে মার্শেই। কাগজে কলমে সবচেয়ে দুর্বল দল হচ্ছে, ব্রুগা, সেল্টিক, ভিক্তরিয়া প্লজেন, মাকাবি হাইফা। ডিনামো জাগরেব, রেঞ্জার্স, কোপেনহেগও আছে এই পটে।

বার্সেলোনা নিজে দ্বিতীয় পটে থাকায় গ্রুপ অফ ডেথে পড়ার সম্ভাবনাটা উড়িয়ে দেওয়া যাচ্ছে না আদৌ। যদি পিএসজিকে এড়িয়েও ফেলে দলটি, তাহলেও ম্যানচেস্টার সিটি, বরুসিয়া, আর মার্শেইকে পেয়ে বসতে পারে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপে। সেটা হলে যে সেটাই হবে এবারের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ অফ ডেথ, তা বলাই বাহুল্য।

 

আপনি আরও পড়তে পারেন