যারা ইতিমধ্যে টাকা পরিশোধ করেছে, তারা কিভাবে পণ্য পাবে? জানাল ইভ্যালি

যারা ইতিমধ্যে টাকা পরিশোধ করেছে, তারা কিভাবে পণ্য পাবে? জানাল ইভ্যালি

দেশের সকল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন থেকে ক্রেতাদের কাছে পণ্য ডেলিভারির পরই টাকা পাবে। বাংলাদেশ ব্যাংক তাদের এসব লেনদেন নিয়ন্ত্রণ করবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডাব্লিউটিও সেল) হাফিজুর রহমান। বাণিজ্য মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। বৃহস্পতিবার (২৪) তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

যেসব ক্রেতা ইতিমধ্যে অগ্রীম অর্থ পরিশোধ করছেন, তারা পণ্য কিভাবে পাবে বা তাদের বিষয়ে কী সিদ্ধান্ত নেবেন? একটি জাতীয় দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এমন প্রশ্নের উত্তরে রাসেল বলেন, ‘আমরা গ্রাহকের প্রতি কমিটেড। আমরা ইভ্যালির নিজস্ব নীতিমালা অনুযায়ী তাদের পণ্য বুঝিয়ে দেব। এ নিয়ে গ্রাহকের আতঙ্কিত হওয়ার কিছু নেই’।

নতুন নিয়মের কারণে ইভ্যালি আগের মতো ছাড়ে পণ্য কেনার অফার নিয়ে আসবে কি না জানতে চাইলে রাসেল বলেন, ‘এখন তো সরকার কেবল একটি সিদ্ধান্ত নিয়েছে। আগে বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করুক। সেখানে কী বলে তা দেখার পরেই আমরা সব সিদ্ধান্ত নেব। আর এটা তো একটা বিজনেস। হুট করে তো কিছু বলা যায় না। আমরা বসে সব কিছু পর্যালোচনা করেই সিদ্ধান্ত আপনাদের ও গ্রাহকদের জানিয়ে দেব’।

রাসেল আরও বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত কোনও ই-কমার্স নীতিমালা নেই যেটির জন্য ইভ্যালি নিজেও দীর্ঘদিন অ্যাডভোকেসি করে আসছে। আজকের এই সিদ্ধান্ত সেই নীতিমালা প্রণয়নের প্রথম ধাপ বলেই আমরা বিশ্বাস করি। এর ফলে গ্রাহক, মার্চেন্ট, মার্কেট-প্লেসসহ পুরো ইকো-সিস্টেমই উপকৃত হবে বলে আমাদের বিশ্বাস। যেকোনও রেগুলেটরি থেকে আসা সিদ্ধান্ত শুধু ইভ্যালি না বরং সবার জন্যই প্রযোজ্য হবে। আমরা এর সাধুবাদ জানাই।

 

আপনি আরও পড়তে পারেন