যারা মেসির সমালোচনা করে, তারা ফুটবলের কিছুই বোঝে না

যারা মেসির সমালোচনা করে, তারা ফুটবলের কিছুই বোঝে না

কয়েকদিন আগেই কোপা আমেরিকা শিরোপা নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। ক্যারিয়ারের এই জায়গায় নিজের দেশের কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন তিনি। এমনিতে পুরো ক্যারিয়ারেই ম্যারাডোনাের সঙ্গে তুলনা শুনতে হয়েছে তার।

ম্যারাডোনা বিশ্বকাপ জিতলেও সেটি অবশ্য এখনো জেতা হয়নি মেসির। এই একটি জায়গায় নাপোলি কিংবদন্তির চেয়ে পিছিয়ে আছেন আর্জেন্টাইন অধিনায়ক। তবে এই সবকিছুর বাইরে গিয়ে ১৯৭৮ বিশ্বকাপে ৬ গোল করে আলবিসেলেস্তেদের বিশ্বকাপ জেতানো মারিও কেম্পেস মনে করেন ম্যারাডোনার সঙ্গে তুলনাটাই তার জন্য দুর্ভাগ্য।

তিনি বলেন, ‘ম্যারাডোনার জায়গায় মেসিকে বসানো হয়েছে, এটি তার জন্য দুর্ভাগ্য। বিশ্বব্যাপী তাকে যেভাবে দেখা হয়, দিয়েগোকে আড়াল করা খুব কঠিন। ম্যারাডোনা তো ম্যারাডোনাই আর মেসিও তার মতো। মেসির সমালোচনা যারা করে, তারা ফুটবলের কিছুই বোঝে না।’

কোপা আমেরিকা জিতেই ম্যারাডোনার সমান তো দূর, তার কাছাকাছিও পৌঁছাতে পারেননি। কেম্পেসের কথাবার্তায় এমনই ভাব। তিনি বলছেন, চারটি বিশ্বকাপ জিতলেও ম্যারাডোনার সমান হতে পারবেন না মেসি। আর এখনো অবধি তো তিনি জিততে পারেননি একটিও।

তিনি বলেন, ‘মেসি চাইলেও ম্যারাডোনার চেয়ে ভালো হতে পারবে না। যদি সে চারটি বিশ্বকাপও জিতে তাহলেও না। সে তো এখনো একটি বিশ্বকাপই জিততে পারেনি। সে কতগুলো শিরোপা জিতল কিংবা কী জিতল, সেসব কোনো বিষয় নয়। কারণ ম্যারাডোনা যা করে গেছে তার সঙ্গে কোনো কিছুরই তুলনা চলে না।’

আপনি আরও পড়তে পারেন