যুক্তরাষ্ট্র-ইরান সংকটে জড়াতে চায় না পাকিস্তান

মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল ও কুদস ফোর্সের প্রধান কাসিম সোলাইমানি নিহতের পর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

এই পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করছে পাকিস্তান। তবে যুক্তরাষ্ট্র ও ইরানের সংকটে নিজেদের জড়াতে চায় না বলে জানিয়েছে দেশটি।

সোমবার দেশের পররাষ্ট্রনীতি নিয়ে সরকারের অবস্থান জানাতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ কোরেশি পার্লামেন্টে এ কথা বলেন।

তিনি জানান, সোলাইমানির হত্যাকাণ্ডের ঘটনার পরিণতি ভয়াবহ হতে পারে। এর পরিণতি ২০১১ সালে ওসামা বিন লাদেনকে হত্যা ও ২০১৯ সালে ইসলামি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার চেয়ে ভয়াবহ হতে পারে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পাকিস্তানের অবস্থান অবগত করেছেন এবং ইরানকে নিজের বিবেচনা প্রয়োগ করে উত্তেজনা প্রশমনের আহ্বান করেছেন তিনি।

পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বলেছে, তারা উত্তেজনা কমানোর জন্য ‘নিরোধক’ হিসেবে হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করেছে। এ ঘটনার প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে ইরান। তবে, যুক্তরাষ্ট্রও পাল্টা হুঁশিয়ারি দিয়েছে সম্ভাব্য ইরানি প্রতিশোধের।

এ ঘটনার জেরে ল্যান্ডমার্ক পারমাণবিক চুক্তি মানবেনা বলে ঘোষণা দিয়েছে ইরান। রোববার তেহরান এক বিবৃতিতে বলেছে, ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় যেসব প্রতিশ্রুতি রয়েছে, তার কোনোটাই আর তারা মানবে না। চুক্তি অনুযায়ী নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধি সীমাবদ্ধ রাখার কথা থাকলেও এখন থেকে তারা আর সে চুক্তি মানবে না।

আপনি আরও পড়তে পারেন