রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনার দাবি

Brand Bazaar

নিজস্ব প্রতিবেদক :

যানজটমুক্ত নগরী ও গণপরিবহনে শৃঙ্খলা আনার দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামের একটি সংগঠন। বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানায় সংগঠনের নেতা-কর্মীরা।
রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনার দাবিমানববন্ধনে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দীন আহমেদ বলেন, এখন প্রায় ২ কোটি নাগরিকের বাস রাজধানীতে। এর মধ্যে কাজের উদ্দেশ্য, পড়ালেখা ও দৈনন্দিন চাহিদার কারণে প্রতিদিন রাস্তায় বের হতে হচ্ছে প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষকে। কিন্তু এই অপরিকল্পিত নগরীতে নেই পর্যাপ্ত রাস্তাঘাট, নেই পর্যাপ্ত ফুটপাত। যাও আছে তার মধ্যে ৩০ ভাগই হকার, পার্কিং, নির্মাণসামগ্রী দ্বারা দখল হয়ে পড়েছে।

তিনি বলেন, আমাদের ট্রাফিক ব্যবস্থা এনালগ বা পুরনো আমলে রয়ে গেছে। নগরীর নাগরিকরা সিটি করপোরেশনকে ট্যাক্স প্রদান করলেও সিটি করপোরেশন শুধুমাত্র রাস্তার নির্মাণ কাজের দায়িত্ব পালন করে। অথচ নাগরিক সেবা প্রদান করার জন্য যানজট দূর করা, গণপরিবহনের যাত্রীসেবা কোনো কিছুরই দায়িত্ব কেউ নিতে চায় না।

মহিউদ্দীন আহমেদ বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাংকের হিসাব মতে নগরীতে প্রতিদিন যানজটের কারণে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এতে  বাৎসরিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে ৪০ হাজার কোটি টাকা। এসব হিসাবে পরোক্ষভাবে রাষ্ট্রের ক্ষতি হলেও প্রত্যক্ষভাবে সাধারণ নাগরিকরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যানজটের কারণে তাদের স্বাভাবিকের চাইতে পরিশ্রম করতে হচ্ছে দিনের বেশীর ভাগ সময়। একদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি তার উপর তীব্র যানজট নাগরিকদের অসুস্থ করে তুলেছে। এরপরও রাস্তায় নামলে গণপরিবহণের বিশৃঙ্খল অবস্থা, গণপরিবহনের শ্রমিকদের হাতে নাজেহাল, তিরস্কার হতে হচ্ছে। যাত্রীসেবা বলে এখন আর কিছুই নেই।

তিনি বলেন, আমরা সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, দ্রুত সড়কে শৃঙ্খলা ফিরিয়ে এনে যানজটমুক্ত আধুনিক গণপরিবহন সেবা খাত প্রতিষ্ঠিত করুন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দীন আহমেদ। আরো উপস্থিত ছিলেন প্রাক্তন জাতীয় সংসদ সদস্য অধ্যাপক হুমায়ুন কবির হিরু, প্রেসিডিয়াম মেম্বার (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment