রাণীনগরে বৃষ্টি ভেজা লকডাউনের প্রথম দিনে কঠোর অবস্থানে প্রশাসন

রাণীনগরে বৃষ্টি ভেজা লকডাউনের প্রথম দিনে কঠোর অবস্থানে প্রশাসন
বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধি: দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়াই বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দেশব্যাপী শুরু হয়েছে কঠোর লকডাউন। সরকারের জারি করা কঠোর লকডাউনকে সফল করার লক্ষ্যে নওগাঁর রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়নে পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি ব্যতিত উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীদের সমন্বয়ে ৮টি দল গঠন করা হয়েছে। প্রতিটি দলে ৬৬জন সদস্য রয়েছে।
এছাড়াও রোভার ও স্কাউট মিলে ৮টি স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে। প্রতিটি দলে ৪০জন করে সদস্য রয়েছে। লকডাউনের প্রথম দিনে উপজেলার সকল এলাকা বিশেষ করে বাজার এলাকা, গ্রামের বিভিন্ন মোড়ের চা-স্টলসহ সকল প্রকারের বিপনী-বিতানগুলো বন্ধ ছিলো। এছাড়াও সাধারন মানুষ ও ছোট যানবাহনের চলাচল একেবারেই সীমিত ছিলো।
উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, সরকার ঘোষিত কঠোর লকডাউন বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ বাহিনী, আনসার ভিডিপি ও গ্রাম পুলিশ বাহিনীর পাশাপাশি উপজেলা প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীরা এই করোনা প্রতিরোধে লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছেন। পাশাপাশি স্বেচ্ছাসেবক হিসেবে রোভার, স্কাউট, প্রতি ইউনিয়ন আওয়ামী লীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের সদস্যরাও মাঠে রয়েছেন। তিনি আরও বলেন সরকার ঘোষিত কঠোর লকডাউন সফল করার লক্ষ্যে জেলা প্রশাসক মহোদয়ের পরামর্শক্রমে এই দলগুলো গঠন করা হয়েছে। এই দলের সদস্যরা উপজেলার প্রতিটি এলাকার প্রত্যন্ত গ্রামাঞ্চলের সাধারন মানুষদের চলাচল মনিটরিং করবে এবং যারা অকারনে বিনা প্রয়োজনে বাহিরে বের হবেন তাদেরকে বুঝিয়ে বাড়ি ফিরে দিবেন। এছাড়াও যারা লকডাউনের বিধিবিধানগুলো অমান্য করবেন তাদেরকে আইনের হাতে তুলে দিবেন।
অপরদিকে বৃষ্টি ভেজা লকডাউনের প্রথম দিনে বিকেল পর্যন্ত লকডাউনের বিধিবিধানগুলো অমান্য করায় মোবাইল কোর্টের মাধ্যমে ৮হাজার ১শত টাকা জরিমানা আদায় করা হয়েছে। আগামী সাতদিন এই সকল কর্মকান্ডগুলো অব্যাহত থাকবে। তাই নিজেকে, নিজের পরিবারকে ও আশেপাশের মানুষকে এই মরনঘাতি করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষা দিতে সবাইকে সাধ্যমতো ঘরের ভিতর থাকতে ও স্বাস্থ্যবিধি মেনে লকডাউনকে শতভাগ সফল করে এই উপজেলাকে করোনা ভাইরাস মুক্ত করার লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান ইউএনও সুশান্ত কুমার মাহাতো।

আপনি আরও পড়তে পারেন