রোমানিয়ায় দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে বাংলাদেশি ছিল ১৩ হাজার, বর্তমানে আছে ৩ হাজার

রোমানিয়ায় দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে বাংলাদেশি ছিল ১৩ হাজার, বর্তমানে আছে ৩ হাজার

গত বছর প্রায় ১৩ হাজার বাংলাদেশি দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে রোমানিয়ায় গিয়েছিলেন। কিন্তু বর্তমানে বসবাসের অনুমতি নিয়ে দেশটিতে আছেন তিন হাজারের কিছু বেশি বাংলাদেশি। ইউরোপের এই দেশটির অভিবাসন কর্তৃপক্ষ অভিবাসী বিষয়ক সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টসকে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের সরাসরি কাজের ভিসা দেয় ইউরোপের এমন দেশগুলোর মধ্যে শীর্ষে আছে রোমানিয়া। করোনা মহামারির পর ২০২২ সালে বিপুল সংখ্যক বাংলাদেশি বৈধভাবে দক্ষিণ-পূর্ব ইউরোপের এই দেশটিতে পাড়ি জমান।

গত ১১ জানুয়ারি রোমানিয়া সরকারের জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) ইনফোমাইগ্রেন্টসকে জানিয়েছে, ২০২২ সালে বাংলাদেশিদের ১৪৫টি ‘শর্ট-স্টে’ বা সংক্ষিপ্ত মেয়াদের ভিসা প্রদান করা হয়েছে। এর মধ্যে ৯৬টি ছিল ভ্রমণ, চিকিৎসা, সাংস্কৃতিক কর্মকাণ্ড সংক্রান্ত।

গবেষণা কাজের জন্য দেওয়া হয়েছে ১৮টি ভিসা। এছাড়া ১৭টি বিজনেস বা ব্যবসায়িক ভিসা, ক্রীড়াখাতে যুক্ত ব্যক্তিদের জন্য ১১টি ভিসা এবং তিনটি ট্রানজিট ভিসাও রয়েছে।

কাজের ভিসায় ১২ হাজার ২৭১ জন
বাংলাদেশিরা ২০২২ সালে সবচেয়ে বেশি ভিসা পেয়েছেন ‘লং-স্টে’ বা দীর্ঘ মেয়াদের জন্য। ইউরোপের দেশগুলোতে শিক্ষা, চাকরি কিংবা অন্য যেকোনও কাজে আসা ব্যক্তিদের যদি ৯০ দিনের বেশি অবস্থান করতে হয় সেক্ষেত্রে এই ভিসা প্রদান করা হয়।

জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশনের (আইজিআই) তথ্য অনুযায়ী, ২০২২ সালে বাংলাদেশিদের সর্বমোট ১২ হাজার ৯৬০টি দীর্ঘমেয়াদি ভিসা প্রদান করা হয়েছে। যার সিংহভাগই পেয়েছেন ওয়ার্ক পারমিট বা কাজের ভিসায় আসা ব্যক্তিরা।

আইজিআইয়ের দেওয়া পরিসংখ্যানে বলা হয়েছে, দীর্ঘমেয়াদি ভিসাপ্রাপ্তদের মধ্যে স্টুডেন্ট ভিসা বা উচ্চশিক্ষার জন্য ৫৩৮ জন, স্থানান্তর ভিসায় ১৪১ জন, পারিবারিক পুনর্মিলণ ভিসায় আট জন এবং কূটনৈতিক ভিসা নিয়ে এসেছেন দুই জন বাংলাদেশি। বাকি ১২ হাজার ২৭১ জন ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাজের উদ্দেশে রোমানিয়া প্রবেশ করেন।

অবস্থান করছেন ৩ হাজার ৯৬ জন
এত বিপুল সংখ্যক বাংলাদেশি দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে রোমানিয়ায় আসলেও তাদের মধ্যে ঠিক কতজন আসলে বছরের শেষ পর্যন্ত বৈধভাবে দেশটিতে অবস্থান করছিলেন সেটি কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হলে জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) জানায়, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সর্বমোট ৩ হাজার ৯৬ জন বাংলাদেশি অভিবাসী রেসিডেন্স পারমিট বা বসবাসের বৈধ অনুমোদন নিয়ে রোমানিয়ায় অবস্থান করছিলেন।

তাদের মধ্যে ২ হাজার ৯০৫ জন ওয়ার্ক পারমিটের আওতায়, ১৪৪ জন উচ্চ শিক্ষায়, ২০ জন পারিবারিক ভিসায় এবং রাজনৈতিক আশ্রয়ের আওতায় আছেন ১১ জন। অপরদিকে, বর্তমানে দেশটিতে ২০ জন বাংলাদেশি স্থায়ীভাবে অর্থাৎ পার্মানেন্ট রেসিডেন্সি নিয়ে বসবাস করছেন বলে নিশ্চিত করেছে বুখারেস্ট কর্তৃপক্ষ।

অর্থ্যাৎ, দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে আসা বাংলাদেশিদের মাত্র সিকিভাগ শেষ পর্যন্ত রোমানিয়ায় অবস্থান করছেন। বাকিরা অনিয়মিত উপায়ে ইউরোপের বিভিন্ন দেশে চলে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

২০২২ সালে অনিয়মিতভাবে রোমানিয়া থেকে শেনজেন জোনে প্রবেশ করতে গিয়ে বাংলাদেশিরা বারবার দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছেন। বেশ কয়েকজনকে আটকের পরে সরাসরি ঢাকায় ‘ডিপোর্ট’ বা ফেরত পাঠানোর পাশাপাশি তাদের রোমানিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

 

আপনি আরও পড়তে পারেন