লকডাউনে যেভাবে চলবে ব্যাংকের কার্যক্রম

লকডাউনে যেভাবে চলবে ব্যাংকের কার্যক্রম

 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সোমবার থেকে সীমিত পরিসরে শুরু হতে যাওয়া ‘লকডাউন’ চলাকালে বিকাল পাঁচটা পর্যন্ত ব্যাংক খোলা থাকলেও ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম থাকছে না আগামী বৃহস্পতিবার থেকে। তবে রপ্তানি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংকিং সেবা চালু থাকবে কিনা বা ব্যাংকের লেনদেনের সময়সীমা কী হবে, তা নির্ধারণ করবে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৭ জুন) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী কর্মকর্তা ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, তবে  সীমিত বা স্বাভাবিক অবস্থায় কবে থেকে কার্যক্রম চালু হবে তার সব কিছু নির্ভর করছে সরকারি সিদ্ধান্তের ওপর।

উল্লেখ্য, গত ১৬ জুন কেন্দ্রীয় ব্যাংক একটি সার্কুলার জারি করে। তাতে চলমান বিধিনিষেধে ১৫ জুলাই পর্যন্ত লেনদেনের সময় আধা ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত করা হয়। বিধিনিষেধ দেওয়ার আগে লেনদেন চলতো সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত। তবে ব্যাংক খোলা থাকতো বিকাল পাঁচটা পর্যন্ত। কিন্তু এখন সাড়ে তিনটার পর দেড় ঘণ্টা ব্যাংকের আনুষঙ্গিক কাজ চলছে।

শনিবার (২৬ জুন) স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে উচ্চ পর্যায়ের বৈঠকে ৩০ জুন পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সেখানে বলা হয়েছে, আগামী সোমবার থেকে সীমিত ও বৃহস্পতিবার থেকে দেশব্যাপী সর্বাত্মক লকডাউন জারি করা হবে। এই সময় জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।

এর আগে শুক্রবার (২৫ জুন) তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার গণমাধ্যমকে জানিয়েছিলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে সোমবার (২৮ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারাদেশে কঠোর লকডাউন জারি থাকবে।

তিনি বলেন, লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী যান ব্যতীত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। চিকিৎসা সংক্রান্ত কাজে শুধু যানবাহন চলাচল করতে পারবে। সেই সংগে জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না। তবে গণমাধ্যম লকডাউনের আওতা বহির্ভূত থাকবে।

আপনি আরও পড়তে পারেন