শত্রুতা চাই না, আফগানিস্তান আর যুদ্ধক্ষেত্র থাকবে না: তালেবান

শত্রুতা চাই না, আফগানিস্তান আর যুদ্ধক্ষেত্র থাকবে না: তালেবান

আফগানিস্তানকে আর কোনো যুদ্ধের ময়দান বানাতে চায় না তালেবান। কাবুল দখলের পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে হাজির হয়ে গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ একথা বলেছেন।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমাদের বিরুদ্ধে যারা যুদ্ধ করেছে তাদের সবাইকে ক্ষমা করে দিয়েছে। শত্রুতা শেষ হয়ে গেছে। আমরা কোনো বিদেশি কিংবা অভ্যন্তরীণ শত্রু চাই না।’

মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে আফগানিস্তানের রাজধানী কাবুলে সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র আরো বলেছেন, ‘২০ বছর সংগ্রামের পর আমরা দেশকে মুক্ত করেছি এবং বিদেশিদের তাড়িয়েছি। এটা পুরো জাতির জন্য গর্বের মুহূর্ত।’

এই সংবাদ সম্মেলন শুরু হওয়ার আগেই মঙ্গলবার সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমা ঘোষণার পাশাপাশি নারীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান। দৃশ্যত এই ঘোষণার মধ্য দিয়ে আফগান নাগরিকদের আশ্বস্ত করতে চেয়েছে দলটি।

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার দুই দিন পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করলো তালেবান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার কাবুলে বড় ধরনের কোনও নিপীড়ন বা লড়াইয়ের খবর পাওয়া যায়নি। রাস্তায় টহল দিচ্ছে তালেবান যোদ্ধারা। তবে বহু আতঙ্কিত বাসিন্দা নিজ নিজ বাড়িতে অবস্থান করছে।

দুই দশক আগে তালেবান যখন ক্ষমতায় ছিল তখন নারীদের প্রতি তাদের যে মনোভাব ছিল তার চেয়ে দলটির সাম্প্রতিক বক্তব্য অনেকটাই আলাদা। কূটনীতি বা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রেও দলটির সাম্প্রতিক বক্তব্যে পরিবর্তন লক্ষ্যণীয়।

আপনি আরও পড়তে পারেন