সতর্ক করে চোর ধরতে গেল ভোক্তার অভিযানিক দল

সতর্ক করে চোর ধরতে গেল ভোক্তার অভিযানিক দল

রমজান মাসে নিত্যপন্যের বাজারদর দেখতে রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজারে সকাল সাড়ে ১০টায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ বিভাগ) মনজুর মোহাম্মদ শাহরিয়ারের অভিযান পরিচালনা করার কথা ছিল। সেই মোতাবেক সাড়ে ১০টার সময়ই ভোক্তার অভিযানিক দল পৌঁছায় নিউমার্কেট এলাকায়।

কিন্তু সকাল ১০টা ৫০ মিনিটের দিকে মার্কেটের মাইকে ঘোষণা শোনা যায়, ‘সম্মানিত নীচতলার মুদি, মনোহারি, মাছ-মাংস, মুরগি, ডিম এবং নিত্য প্রয়োজনীয় দোকান মালিকদের জানানো যাচ্ছে পবিত্র মাহে রমজান উপলক্ষে বাজার দর মনিটরিং কার্যক্রম চলছে। তাই আপনার দোকানের প্রয়োজনীয় পণ্যর মূল্য তালিকা যথাস্থানে সংরক্ষণ করুন।’

পরে অভিযান শুরু হয় বেলা ১১টা ১০ মিনিটের দিকে। আর এরইমধ্যে সতর্ক হয়ে যান মার্কেটে থাকা দোকানিরা। এটি যেন, সতর্ক করে চোর ধরতে যাওয়ার মতো অবস্থা।

অভিযানের শুরুতে ৩টি সবজির দোকান ঘুরে একটি দোকানে বেগুনের দাম ১০ টাকা বেশি রাখার দায়ে দোকানিকে এক হাজার টাকা জরিমানা ধার্য করে তা আদায় করা হয়।

বাজারের আরও কিছু দোকান ঘুরে দেখে অভিযানিক দল। সর্বশেষে মুরগির বাজারে তারা দেখতে পান ব্রয়লার মুরগির দাম ২৫০ টাকা কেজি রাখা হচ্ছে। পরে সেই দোকানের ক্রয় রশিদ দেখে হিসাব নিকাশ করে দোকানিকে সতর্ক করে দেন এবং বলে দেন ক্রয় মূল্যের চেয়ে ১০ টাকার বেশি লাভে বিক্রয় করা যাবে না। পরে দোকানের বোর্ডে ২৫০ টাকার পরিবর্তে ২৪৫ টাকা করে দেন।

ওই ইয়াসিন অ্যান্ড পোল্ট্রি হাউজের দোকানি মোহাম্মদ মোক্তার বলেন, আমরা ক্রয় মূল্যের চেয়ে ১৫ থেকে ২০ টাকা লাভ করে থাকি। আজকে আমাদের কাপ্তান বাজার থেকে মুরগির কেনার রেট ছিল ২৩৫ টাকা। সেখানে আমরা ২৫০ টাকা কেজি বিক্রি করছি। কিন্তু ভোক্তা অধিকার সেটি ২৪৫ টাকা করে দিয়েছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, ১০০ মুরগি কিনলে দোকানে আনতে আনতে ৩/৪টা মুরগি মারা যায়। সেগুলো তো আমাদের পোষাতে হয়। আমরা তাও কেজি প্রতি ১৫ টাকা লাভে ২৫০ টাকা বিক্রি করছি। কিন্তু অন্যেরা যে ২৩৫ টাকার মুরগি ২৮০-৯০ টাকায় বিক্রি করেন সেটা তারা দেখেননা।

এরপরে নিউমার্কেট কাঁচাবাজারে অভিযান শেষ করে মনজুর মোহাম্মদ শাহরিয়ার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই বলে রেখেছেন আমাদের জন্য ২০২৩ সালটা ক্রান্তিকাল। বিশ্ব বাজারে প্রেক্ষিতে এ সময়টা আমাদের দেশের গরিব-মেহনতি মানুষের বছরটি পার করতে অনেক কষ্টকর হবে। বিশেষ করে খাদ্য পণ্যের ক্ষেত্রে। রমজান মাসকে নিয়ে আমরা আমাদের খাদ্য মনিটরিং কার্যক্রম চালাচ্ছি।। আগে থেকেই এসবের স্টেকহোল্ডারদের সঙ্গে আমরা বৈঠক করেছি। আমরা চেষ্টা করেছি যেন বাজারে সরবরাহ ঠিক থাকে।

তিনি বলেন, আমরা সাধারণত দুইভাবে বাজার করে থাকি। একটি হচ্ছে সবজি বাজার, আরেকটি হচ্ছে মুদি দোকানের বাজার। আমরা আজকে নিউমার্কেটে যেটা দেখলাম যে বেগুন পাইকারি ৪০ টাকা হিসেবে বিক্রি হচ্ছিল গতকাল কারওয়ান বাজারে। সেই বেগুন এখানে দেখলাম ৭০ টাকায় বিক্রি হচ্ছে। দোকানি আমাদের বললেন তিনি ৬৫ টাকায় কিনে এনেছেন। কিন্তু আমরা যখন রশিদ চাইলাম, তখন সেটি তিনি দেখাতে পারলেন না। এ বাজারে আমরা দেখলাম ২৫০ টাকা ব্রয়লার মুরগি বিক্রি করা হচ্ছে। বিক্রেতার কাপ্তান বাজারের ক্রয় রশিদ হিসাবে দেখলাম ২৫০ টাকা থেকে আরও ৫ টাকা কমে বিক্রি করতে হবে। আমাদের কনভেনর মহোদয় সেটি ২৪৫ টাকা করে দিলেন।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানিক দলে আরও দেখা গেছে অধিদপ্তরের সহকারী পরিচালক ও ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান আব্দুল জব্বার মণ্ডল, অধিদপ্তরের অভিযোগ শাখার সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান প্রমুখ। এছাড়া নিউমার্কেট মালিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন