সব ধরনের ফুটবলকে বিদায় বললেন কাকা

সব ধরনের ফুটবলকে বিদায় বললেন কাকা

হাঁটু গেড়ে বসে দুহাত উচু করে আছেন প্রার্থনার ভঙ্গিতে। পরনে জিন্সের সঙ্গে সাদা টি-শার্ট। টি-শার্টে লেখা ‘আই বিলং টু জিসাস’। সঙ্গে আছে ফুটবলও। এমনকি ছবিটিও যে একটি স্টেডিয়ামেই তোলা সেটিও পরিস্কার। গতকাল রোববার রাতে এমন ভঙ্গিরই একটি ছবি টুইট করেছেন ব্রাজিলিয়ান ফুটবলার কাকা। খেলোয়াড়ী জীবনে গোল করার পর তার উজ্জাপনের সঙ্গেও মিশে থাকতো এই বিষয়গুলো। তবে এদিন ছবিটি টুইট করে ক্যাপশনে কাকা তার ভক্তদের জানিয়ে দিয়েছেন, ফুটবলকে নিজের বিদায় বলার বার্তা। ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ী দলের সর্বশেষ খেলোয়াড় হিসেবে বুট জোড়া তুলে রাখলেন তিনি।

সব ধরনের ফুটবলকে বিদায় বললেন কাকা

সাওপাওলো, এসি মিলান, রিয়াল মাদ্রিদ, অরলান্ডো সিটিতে কাটানো প্লে-মেকার ক্যারিয়ারে জিতেছেন সিরি-এ, লা লিগা ও চ্যাম্পিয়ন্স শিরোপা। ৩৫ বছর বয়সী কাকা ২০০২ বিশ্বকাপ জয়ের পর ২০০৩ সালে এসি মিলানে যোগ দেন। ৬ বছর সেখানে কাটিয়ে যোগ দেন রিয়ালে। একটি লিগ এবং কোপা ডেল রে জিতে ২০১৩ সালে ফের মিলানে ফিরেন। এরপর অরলান্ডো সিটির সঙ্গে চুক্তি করেন। ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির রাজত্ব শুরুর আগে কাকাই সর্বশেষ খেলোয়াড় যিনি ব্যালন ডি’অর জিতেন। ২০০৭ সালে মিলানকে চ্যাম্পিয়ন্স লিগ উপহার দিয়ে ব্যালন ডি’অর জিতেছিলেন তিনি।

সর্বশেষ অরলান্ডো সিটির হয়ে চুক্তিবদ্ধ ছিলেন কাকা। যার মেয়াদ শেষ হয় এ মৌসুমে। কিন্তু নতুন করে ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হতে আগ্রহ দেখাননি কাকা। তখনই গুঞ্জন ছিল হয়তো ফুটবলকে বিদায়ের কথা ভাবছেন তিনি। সেটিই সত্যি হলো এবার। ব্রাজিলের হয়ে মোট ৯২ ম্যাচ খেলে ২৯টি গোল করেছেন কাকা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment