সম্পর্কে জড়াতে চান? নিজেকে এই প্রশ্নগুলো করুন

যে যতভাবেই বলুক না কেন, সবাই আসলে ভালোবাসারই কাঙাল। প্রিয় মানুষের মনে একটু জায়গা করে নিতে আমাদের কত রকমই না প্রচেষ্টা! ভালোবাসার মানুষটির সাড়া পেতে চাতক পাখির মতো অপেক্ষায় থাকেন কতজন। যখন সত্যি তাকে পাওয়া যায়, সেটি যেন হয় সবচেয়ে আনন্দের মুহূর্ত। তবে ভালোবাসার সম্পর্কে জড়ানোর আগে নিজেকে কিছু প্রশ্ন করে নেওয়া জরুরি। নয়তো পরবর্তীতে হোঁচট খেতে হতে পারে। ভালোবাসার সম্পর্কে জড়ানোর আগে নিজেকে এই প্রশ্নগুলো করবেন-

একাকিত্বের কারণে সম্পর্কে জড়াচ্ছেন?

বর্তমানে একা থাকা মানুষের সংখ্যা বেড়ে চলেছে। এতে অগাধ স্বাধীনতা পাওয়া গেলেও মন কাঁদে একাকিত্বে। তখন মানুষ একজন সঙ্গী খুঁজে বেড়ায় যার সঙ্গে মন খুলে গল্প করা যায়, একটানা আড্ডা দেওয়া যায়, সিনেমা দেখতে যাওয়া যায় এমনকী না বলা অনেক কথা অবলীলায় বলে দেওয়া যায়। প্রয়োজনটা যদি এ ধরনের হয় তবে তার মানে এই নয় যে আপনাকে সম্পর্কে জড়াতে হবে। এমন পরিস্থিতিতে আপনার একজন বন্ধু প্রয়োজন, প্রেমিক বা প্রেমিকা নয়।

মানসিকভাবে তৈরি তো?

আপনি যদি একটি সম্পর্ক শুরুর কথা ভেবে থাকেন তবে নিজেকে এই প্রশ্ন করে নিন যে, আপনি মানসিকভাবে তৈরি তো? আপনি যদি কোনো সম্পর্কে জড়ানোর জন্য মানসিকভাবে প্রস্তুত না থাকেন তবে একটা সময় সেটি আপনার কাছে বোঝা হয়ে উঠতে পারে। তখন সেই সম্পর্ক বয়ে বেড়ানো কষ্টকর হয়ে উঠবে, আবার বের হয়ে আসাও সহজ হবে না।

অতীতকে ভুলতে পেরেছেন?

যদি এমন হয় যে সদ্যই কোনো সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন, তবে নতুন সম্পর্কে জড়ানোর আগে কিছুটা সময় নিন। এসময় নিজেকে সামলে নিন, গুছিয়ে নিন। কারণ একটি সম্পর্ক থেকে বের হয়েই নতুন সম্পর্কে জড়ালে তার ভবিষ্যত সব সময় ভালো না-ও হতে পারে। তাই অতীতকে ভুলতে নতুন অধ্যায় শুরু করার বদলে কিছুটা সময় নিন। অতীত এমনিতেই মুছে যাবে। এমন একজনের জন্য অপেক্ষা করুন, যাকে আপনি সত্যিই মন থেকে ভালোবাসতে পারবেন। তবেই পাবেন একটি সুন্দর সম্পর্ক।

সম্পর্কটি সত্যিই চাইছেন তো?

সম্পর্ক কখনো হেলা-ফেলায় শুরু করা উচিত নয়। তাই শুরুর আগে প্রশ্ন করুন, দুজনই দুজনকে চাইছেন তো? ভেবে দেখুন, আপনি তার সঙ্গে সারা জীবন কাটাতে প্রস্তুত কি না। দুজনের ক্ষেত্রেই এটি সমান জরুরি। যদি দেখেন যে আসলে সম্পর্কটি বেশি দূর এগিয়ে নেওয়া সম্ভব নয়, তবে সে পথে পা না বাড়ানোই উত্তম।

দুজন দুজনের জন্য কি?

আমরা যার সঙ্গে বেশি সময় কাটাই, একটা সময় তার মতোই হয়ে উঠতে থাকি। আমাদের চিন্তা-ভাবনায় তখন সঙ্গীর প্রভাব পড়তে শুরু করে। যদি এমন হয় যে তার সঙ্গে মিশে আপনি ইতিবাচকভাবে পরিবর্তিত হচ্ছেন, তবে আপনাদের সম্পর্ককে স্বাগতম। আর যদি দেখা যায় যে সবকিছুতে নেতিবাচক প্রভাব স্পষ্ট হয়ে উঠছে তবে সম্পর্কে জড়ানোর আগে দ্বিতীয়বার ভাবুন।

 

 

 

আপনি আরও পড়তে পারেন