সরকারি চাকরিতে ৩ লাখ ৬৯ হাজার ৪৫১ পদ শূন্য

সরকারি চাকরিতে ৩ লাখ ৬৯ হাজার ৪৫১ পদ শূন্য

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন বলেছেন, সরকারি চাকরিতে ৩ লাখ ৬৯ হাজার ৪৫১ পদ শূন্য রয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিএনপির এমপি মোশারফ হোসেনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে দেশে চুক্তিভিত্তিক নিযুক্ত ১৪৬ জন কর্মকর্তা আছেন। এর মধ্যে অবসরপ্রাপ্ত চিকিৎসক, প্রকৌশলী, বিজ্ঞানী, সশস্ত্র বাহিনীর সদস্য, জনপ্রশাসনের চুক্তিভিত্তিক কর্মকর্তা রয়েছেন। 

সংরক্ষিত সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে  প্রতিমন্ত্রী বলেন, দেশের বেকারত্বের হার কমাতে সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সুপারিশের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিসিএস ক্যাডার কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। ৩৮তম বিসিএস’র মাধ্যমে ২ হাজার ২০৪ জন কর্মকর্তা নিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। পুলিশ ভেরিফিকেশনের কাজ চলমান আছে। এছাড়া ৩৯তম বিসিএস এর মাধ্যমে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য রাষ্ট্রের জরুরি প্রয়োজনে নতুন সৃষ্ট সহকারী সার্জনের স্থায়ী ক্যাডার পদে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়াও ৪০তম বিসিএস এর মাধ্যমে ১ হাজার ৯০৩ জন জনবল নিয়োগ করা হবে, যার লিখিত পরীক্ষা শেষ হয়েছে। ৪১তম বিসিএস এর মাধ্যমে ২ হাজার ১৬৬ জন জনবল নিয়োগ করা হবে। ৪২তম বিসিএস এর মাধ্যমে ২ হাজার চিকিৎসক নিয়োগ করা হবে বলেও জানান তিনি।

আপনি আরও পড়তে পারেন