সরকার পতন আন্দোলনে বিএনপির সঙ্গে রাজপথে থাকবে এনপিপি

সরকার পতন আন্দোলনে বিএনপির সঙ্গে রাজপথে থাকবে এনপিপি

চলমান সংলাপের অংশ হিসেবে রোববার (১৯ জুন) সন্ধ্যায় ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির একাংশের সঙ্গে বৈঠক করেছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধি দল। গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার যতদিন পর্যন্ত পদত্যাগ না করবে ততদিন পর্যন্ত বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম করবে রাজপথে থাকবে। সবাই নিজ নিজ জায়গা থেকে যুগপৎভাবে আন্দোলন শুরু করব।

মির্জা ফখরুল আরও বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান সংলাপের অংশ হিসেবে ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে আমরা বৈঠক করেছি। বৈঠকে বর্তমানে ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী অনির্বাচিত সরকার গত এক যুগ ধরে বাংলাদেশের গণতন্ত্রকে, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সম্পূর্ণভাবে ধ্বংস করে ফেলেছে, মানুষের অধিকার হরণ করেছে, বাক স্বাধীনতা, ভোটাধিকার হরণ করেছে; এ অবস্থা থেকে উত্তরণে জনতার ঐক্য গড়ে তোলার জন্য আলোচনা করেছি। আজকে এনপিপির সঙ্গে আলোচনায় কয়েকটি বিষয়ে একমত হয়েছি।

বিএনপির মহাসচিব বলেন, আমরা একমত হয়েছি যে এই সরকারের ক্ষমতায় থাকার আর কোনো অধিকার নেই। সরকার পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবে। সেই সঙ্গে সংসদ বিলুপ্ত করতে হবে। তারপরে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি নতুন নির্বাচন কমিশন গঠন করে তাদের অধীনে সব দলের অংশগ্রহণে একটি নির্বাচন হবে। যে নির্বাচনের মধ্যে দিয়ে একটি নতুন পার্লামেন্ট গঠন হবে। সেই পার্লামেন্টের মাধ্যমে সব দলের মতামতের ভিত্তিতে একটি সরকার গঠন করা হবে।

ন্যাশনাল পিপলস পার্টি চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ বলেন, শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন নয়। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে। বর্তমান সংসদ ভেঙে দিতে হবে। এই নির্বাচন কমিশনও ভেঙে দিতে হবে। এই সরকার যতদিন পর্যন্ত পদত্যাগ না করবে ততদিন পর্যন্ত আমরা বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে থাকব।

 

 

আপনি আরও পড়তে পারেন