সিরাজগঞ্জে বিরল প্রজাতির শকুন উদ্ধার

সিরাজগঞ্জে বিরল প্রজাতির শকুন উদ্ধার

সিরাজগঞ্জে বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২২ডিসেম্বর) বিকেলে বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের বিশ্বাস বাড়ি উত্তর পাড়া থেকে শকুনটি উদ্ধার করা হয়।

এলাকাবাসী জানায়, বেলকুচির উত্তর পাড়ার কাঁচা রাস্তায় মঙ্গলবার বিকেল ৩টার দিকে শকুনটিকে হাঁটতে দেখেন স্থানীয় দোকানদার মনিরুল। শকুনটি উড়তে না পারায় পরে মনিরুল শকুনটিকে ধরে বেঁধে রাখে। পরে বিষয়টা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ. এস. এম. জহির উদ্দিন আকন ও রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে মোবাইলে জানানো হয়।

স্থানীয় পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউসের সভাপতি মামুন বিশ্বাস বলেন, খবর পেয়ে বিকেল ৪টার দিকে আমি ও আমার সহকর্মী সাইদুর রহমান শকুনটিকে উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। উদ্ধার করার সময় স্থানীয় লোকজন টাকার দাবী করেন। তখন বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান শকুনটি উদ্ধারের সার্বিক সহযোগিতা করেন। 

তিনি আরও বলেন, শকুনের এই প্রজাতিটির নাম হিমালয়ী গৃধিনী। এরা বিরল প্রজাতির শকুন। এটি ঘুরতে এসে অসুস্থ হয়ে পড়েছিল। এ সুযোগে স্থানীয় যুবক পাখিটিকে আটক করে। শকুনটি উদ্ধারের পর খাবার দেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আগামী শনিবার রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তাদের কাছে শকুনটি হস্তান্তর করা হবে।  

উল্লেখ্য এর আগে সিরাজগঞ্জ থেকে ১০ ডিসেম্বর বৃহস্পতিবার পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজ চরধুবিল থেকে আরেকটি হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার করে। ১৬ ডিসেম্বর হিমালয়ী গৃধিনী শকুনটি দিনাজপুর শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে হস্তান্তর করা হয়।

আপনি আরও পড়তে পারেন