সুদানে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ আন্দোলনে নিহত ৮

সুদানে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী ব্যাপক আন্দোলন চলছে। বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৮জন নিহতসহ বহু আহত হয়েছে। দেশটির বিভিন্ন শহরে এখনো আন্দোলন অব্যাহত রয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। বিবিসি

 

View image on TwitterView image on TwitterView image on Twitter
Wasil Ali@wasilalitaha
103
134 people are talking about this

সুদানের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলোর মধ্যে রুটি ও জ্বালানি অন্যতম। এই পণ্যগুলোর মূল্য বৃদ্ধি পাওয়াসহ অন্যান্য অর্থনৈতিক দুদর্শার জন্য দেশটিতে বুধবার থেকে সরকার বিরোধী আন্দোলন অব্যাহত রয়েছে।

বিক্ষোভকারীদের সঙ্গে সুদানের দাঙ্গাপুলিশের বেশি সঙ্ঘাত হয়েছে পূর্বাঞ্চলীয় শহর গাদারিফে। সেখানে বৃহস্পতিবার ৬জন নিহত হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হওয়ায় গাদারিফে দেশটির সরকার জরুরি অবস্থা জারি করেছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে আল-কাদারিফ প্রদেশে আন্দোলনের অবস্থা চরমভাবে সহিংসতায় রুপ নিয়েছে। সেখানে বিক্ষোভকারীরা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী এই প্রদেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছেনা বলে জানান সুদান পার্লামেন্টের স্বতন্ত্র এমপি মুবারাক আল-নুর।

উত্তেজিত বিক্ষোভকারীরা সুদানের উত্তরপূর্বাঞ্চলীয় শহর আটবারায় দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল কংগ্রেস পার্টি’র (এনসিপি) সদর দফরে আগুন লাগিয়ে দিয়েছে। এতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। আটবারায় পুলিশের সঙ্গে সংঘর্ষে আরো দু’জন নিহত হলে সেখানে কারফিউ জারি করা হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment