সেই নেইমার-কাভানিই হলেন ইউরোপ সেরা

 

প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) দুই তারকা। চলতি মৌসুমের শুরুতেই গুঞ্জন শুরু হয় এই দুজনকে ঘিরে। লিওর বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে পেনাল্টি কিক নিয়ে মাঠেই কাভানির সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। সেই ঘটনা গড়িয়েছে অনেক দূর। যদিও সেই গুঞ্জন থেমেছে। সংবাদমাধ্যমগুলোতে তাদের মধ্যকার নানান সমস্যার কথা তখন বেশ রং ঢেলেই প্রকাশ হয়।

কিন্তু পরিসংখ্যান বলছে তাদের মধ্যে কোনো সমস্যাই নেই বরং মৌসুমের হিসেবে এই জুটি ইউরোপের সব থেকে বেশি গোল করেছে। তাদের দুজনকে নিয়ে সংবাদমাধ্যমে সমালোচনাও কম হয়নি। তবে সমালোচনার জবাবটা মাঠের খেলাতেই দিলেন পিএসজির দুই ল্যাটিন ফরোয়ার্ড।

দুইজন একে অপরকে মোট সাতটি গোলে সহায়তা করেছেন। ইউরোপের অন্য কোনো জুটির মধ্যে এতগুলো গোল নেই। এই মৌসুমে মোট ১২টি গোলে সহায়তা করেছেন নেইমার। এর মধ্যে ছয়টিকেই গোলে পরিণত করেছেন কাভানি। অন্যদিকে, কাভানি অ্যাসিস্ট করেছেন তিনটিতে, যার একটি থেকে গোল করেছেন নেইমার। জুটি হিসেবে সাতটি গোল রয়েছে এই দুজনের মধ্যে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে এখন পর্যন্ত ১১ গোল করেছেন নেইমার, কাভানির গোল সংখ্যা ১৯।

জুটির হিসেবে দ্বিতীয়তেও আছেন কাভানি। তার সাথে আছেন ফরাসি বিস্ময় বালক উরুগুয়ের ফরোয়ার্ড কাভানিকে মোট পাঁচটি গোলে সহায়তা করেছেন এমবাপ্পে, বিনিময়ে তার কাছ থেকে পেয়েছেন একটি। ছয় গোল নিয়ে এই জুটি রয়েছে তালিকার দুই নম্বরে। অবশ্য ছয় গোল নিয়ে নাপোলির দুই ফরোয়ার্ড লরেঞ্জো ইনসিনিয়ে ও ড্রাইস মার্টিনেস এবং লিভারপুলের দুই ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো ও মোহাম্মদ সালাহও আছেন এই তালিকায়।

এছাড়া পাঁচ গোল নিয়ে তালিকার পাঁচে আছেন টটেনহামের দুই মিডফিল্ডার ডেলে আলী ও ট্রিপিয়ার। অবাক করা বিষয় হল শীর্ষ পাঁচে জায়গা হয়নি ফুটবলের মহাতারকা যদিও জর্ডি আলবার সঙ্গে জুটি বেঁধে ৫ গোল করেছেন মেসি। কিন্তু এসিস্টের দিক থেকে পিছিয়ে আছেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment