সৌদি আরবে উদযাপিত হচ্ছে ইদুল ফিতর

সৌদি আরবে উদযাপিত হচ্ছে ইদুল ফিতর

সৌদি আরবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। আজ বুধবার ফজরের নামাজ আদায়ের পরপরই দলবেধে ঈদের জামাতে অংশ নিতে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা। রিয়াদে ঈদের প্রধান জামাত ধীরা জাতীয় মসজিদে সকাল ৫টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করেন সৌদি গ্র্যান্ড মুফতি।

সৌদি আরবে উদযাপিত হচ্ছে ইদুল ফিতর

জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখ। নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন।

প্রবাসে ঈদের অনুভুতি কেমন জানতে চাইলে তরুণ ব্যবসায়ী নজরুল ইসলাম রনি বাংলানিউজকে বলেন, প্রবাসে ঈদের আনন্দ বলতে কিছু নেই।  বন্ধুদের সঙ্গে ঈদের নামাজ পড়ে আসার পর ঘুম ছাড়া আর কিছুই নেই। ঘুম থেকে উঠে দেশে ফোন করে পরিবার পরিজনের সঙ্গে কথা বলা। এদিকে, ঈদুল ফিতর উদযাপনের সময় যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment