স্মার্টফোন ও ল্যাপটপের গতি বাড়তে গুগলের নতুন আপডেট

স্মার্টফোন ও ল্যাপটপের গতি বাড়তে গুগলের নতুন আপডেট

বিভিন্ন কারণে স্মার্টফোনের গতি কমে যায়। সেই সঙ্গে ব্যাটারির আয়ুও কমতে থাকে। তবে এবার স্মার্টফোনের গতি বাড়াতে এবং ব্যাটারির ব্যাকঅ্যাপ সেভের জন্য গুগল নিয়ে এলো নতুন আপডেট। সম্প্রতি গুগল ক্রোম ব্রাউজারে পৌঁছেছে এই নতুন আপডেট।

স্মার্টফোনে যারা গুগল ক্রোম ব্যবহার করেন তারা পাবেন এই সুবিধা। এই আপডেট ইনস্টল করলে একদিকে যেমন স্মার্টফোন ও ল্যাপটপের গতি বাড়তে। এমনি বাড়বে ব্যাটারি লাইফ। খুব শিগগির গুগল এই আপডেট সব ব্যবহারকারীদের ফোনে পাঠাতে শুরু করবে। আপাতত উইন্ডোজ, ম্যাক ওএস ও ক্রোমওএস ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন।

আপডেট ইনস্টল করলে আপনার স্মার্টফোনের ব্যাটারি ২০ শতাংশের নিচে গেলে গুগল ক্রোম নিজে থেকেই পাওয়ার সেভিং মোডে চলে যাবে। ফলে বাড়বে ব্যাটারি ব্যাক আপ। যা ব্যাকগ্রাউন্ড অ্যাকটিভিটি লিমিট করবে একই সঙ্গে ওয়েবসাইটের ভিজুয়াল অ্যাকটিভিটি কমবে।

এছাড়ও এই আপডেট ইনস্টলের পরে গুগল ক্রোমে অ্যাকটিভ হবে মেমোরি সেভিং মোড। যে সব ব্যবহারকারী একই সঙ্গে অনেক ট্যাব ওপেন করে কাজ করেন তাদের বিশেষ কাজে লাগবে এই ফিচার। গুগল ক্রোমের এই আপডেট ইনস্টল করলে ল্যাপটপ ও মোবাইল ৩০ শতাংশ ফাস্ট চলবে। ব্রাউজিং স্পিডও আগের থেকে অনেকটা উন্নত হবে।

জেনে নিন কীভাবে এই সুবিধা পাবেন আপনিও-

> এজন্য প্রথমে স্মার্টফোনে গুগল ক্রোম ব্রাউজ করুন। ইনস্টল করা না থাকলে করে নিন।
>> এবার ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।
>> এবার ‘হেল্প’ অপশন সিলেক্ট করে ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশন সিলেক্ট করুন।
>> এখান থেকে ‘গুগল ক্রোম আপডেট’ অপশন সিলেক্ট করুন।
>> আপনার কোনো আপডেট পেন্ডিং না থাকলে এখানে ‘ইওর গুগল ক্রোম ইজ আপডেট’ লেখা দেখতে পাবেন।
>> আপডেট ইনস্টল করার পর গুগল ক্রোম ব্রাউজার বন্ধ করে আবার ওপেন করুন।
>> এখন ‘সেটিংসে’ পারফরম্যান্স সাইড বার দেখতে পারেন।

 

আপনি আরও পড়তে পারেন