স্মার্টফোন দুনিয়ায় বেশ চমক এসেছে ২০১৭ সালে ।

চলতি বছরে বাজারে সাড়া ফেলা কয়েকটি স্মার্টফোন

Brand Bazaar

স্মার্টফোন দুনিয়ায় বেশ চমক এসেছে ২০১৭-এ। অ্যাপলের আইফোনের ১০ বছর পূর্তিতে আইফোন টেন বাজারে ছাড়া আর আইফোনকে টেক্কা দিতে স্যামসাং, গুগলের নতুন ফোনে চমক দেখা গেছে এবার। ফোনের বাজারে ফিরতে নকিয়ার চেষ্টা আর চীনা ব্র্যান্ড অপ্পো, ওয়ানপ্লাসে চমক দেখেছেন স্মাটফোনপ্রেমীরা। এ বছর গুগলের সার্চ ট্রেন্ডের গ্রাহক পণ্য বিভাগে আটটি মোবাইল ফোন শীর্ষ দশের তালিকায় স্থান করে নিয়েছে।

আইফোন ৮আইফোন ৮

যদি ২০১৭-এ সবচেয়ে আলোচিত ও প্রতীক্ষিত ফোনের কথা বলতে হয়, তবে সবার আগে আসবে আইফোন ৮-এর নাম। চলতি বছর বিশ্বজুড়ে গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা পণ্যের নামও আইফোন ৮। অ্যাপল ইনকরপোরেটেড গত ১২ সেপ্টেম্বর উন্মুক্ত করে আইফোন ৮। এতে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। নির্মাতা প্রতিষ্ঠান এটিকে বলছে, সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। আইফোন ৮-এর ক্যামেরা ১২ মেগাপিক্সেল। যুক্ত করা হয়েছে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি। দাম শুরু ৬৯৯ মার্কিন ডলার থেকে।

নোট ৮নোট ৮

গত বছর বাজারে আসা নোট ৭ নিয়ে স্যামসাংকে যে বিপাকে পড়তে হয়েছিল, নোট ৮ তাদের সে অবস্থা থেকে মুক্তি দেবে কিনা কিংবা অ্যাপলকে ঠেকাতে এতে কী চমক থাকবে, তা ছিল এই ফোন নিয়ে আলোচনার বিষয়। স্যামসাংয়ের সবচেয়ে দামি ফোন হিসেবে এটি বাজারে আসে গত অক্টোবরে। দাম ধরা হয় ৯৩০ মার্কিন ডলার। এর পর্দা ৬ দশমিক ৩ ইঞ্চি। এতে আছে অক্টাকোর স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ৬ গিগাবাইটের এলপিডিডিআর ৪ র‍্যাম এবং ৩ হাজার ৩০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি।

আইফোন টেনআইফোন টেন

১০ বছর পূর্তিতে আইফোন টেন এনে চমক দেয় অ্যাপল। গত ১২ সেপ্টেম্বর অ্যাপল আইফোন টেনের ঘোষণা দেয়। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এই আইফোন সম্পর্কে বলেছেন, আইফোন টেন উন্মুক্ত করার মাধ্যমে প্রথম আইফোনের সংস্করণের চেয়ে প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে বড় এক ধাপ এগিয়ে যাওয়ার ঘটনা ঘটল। এই ফোন স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি। এতে আছে ৫ দশমিক ৮ ইঞ্চির সুপার রেটিনা পর্দা। সবচেয়ে বেশি সাড়া ফেলেছে ফোনটির ফেস আইডি প্রযুক্তি। রয়েছে ডুয়াল ওআইএসযুক্ত ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। ৬৪ ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ সুবিধার দুটি মডেলে বাজারে এসেছে আইফোন টেন। দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে।

গ্যালাক্সি এস৮গ্যালাক্সি এস৮

এ বছর আইফোনের পর গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৮। গত মার্চে বেশ সাড়া জাগিয়ে গ্যালাক্সি এস৮ নামের স্মার্টফোনটি বাজারে ছাড়ার ঘোষণা দেয় স্যামসাং। ইনফিনিটি পর্দা, বিক্সবি সুবিধা এবং ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি আছে এতে। এটি প্রায়ই বেজেল বা ধারহীন। যেটির প্রায় ৮৩ শতাংশই কিনা পর্দা। গ্যালাক্সি এস ৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা। এই স্মার্টফোন সম্পর্কে স্যামসাংয়ের ভাষ্য, দারুণ হার্ডওয়্যার ও নকশার এ ফোনে যুক্ত করা হয় বেশ কিছু অত্যাধুনিক প্রযুক্তি।

পিক্সেল ২পিক্সেল ২

আইফোনকে টেক্কা দিতে তাদের নতুন স্মার্টফোন প্রকাশের এক মাস পরই অর্থাৎ গত অক্টোবরে প্রতিষ্ঠানটির অন্যতম প্রতিদ্বন্দ্বী গুগল দুটি ফোন বাজারে ছাড়ার ঘোষণা দেয়। স্মার্টফোন দুটির মডেল হলো গুগল পিক্সেল টু ও পিক্সেল টু এক্সএল। পিক্সেল টুর (৬৪ গিগাবাইট) দাম শুরু ৬৪৯ মার্কিন ডলার থেকে। নকশার দিক থেকে বিবেচনা করলে গত বছর বাজারে আসা পিক্সেল ফোনের নকশার কাছাকাছি রয়েছে পিক্সেল টু। এই ফোন পানি ও ধুলা প্রতিরোধী। এতে রয়েছে ‘অলওয়েজ অন ডিসপ্লে’, স্বয়ংক্রিয় শব্দ শনাক্তকরণ প্রযুক্তি এবং ‘অ্যাকটিভ এজ’ নামের বিশেষ এক সুবিধা। পিক্সেল টুর পর্দা ৫ ইঞ্চি।

নকিয়া ৮নকিয়া ৮

নকিয়ার জনপ্রিয়তা ফিরে পেতে বড় ধরনের উদ্ভাবনী চমকের প্রয়োজন ছিল। তাই হয়তো ‘বোথি’ ভিডিওর নকিয়া ৮ বাজারে ছাড়ে তারা। এই ফোনের সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়েই একসঙ্গে ভিডিও করা যায়। এতে ধারণ করা ভিডিও ইউটিউবসহ নানা মাধ্যমে সরাসরি সম্প্রচার করা যায়। অ্যালুমিনিয়ামের তৈরি কাঠামোর এই স্মার্টফোনের দাম প্রায় ৬০০ ইউরো। অ্যান্ড্রয়েডচালিত এই স্মার্টফোন দিয়ে ৪কে রেভল্যুশনের ভিডিও ধারণ করা যাবে। এর সামনে ও পেছনে রয়েছে জার্মানির জেইসের তৈরি ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা।

এ ছাড়া ওয়ানপ্লাসের ৫ মডেলের ফোনটি মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করে। সেলফি তোলার জন্য অপ্পোর এফ৫ এর নাম আবার সবার আগে এসেছে। ফোনটির ক্যামেরায় যুক্ত করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। ৪ গিগাবাইট র‍্যামের এই ফোনের দাম ২৪ হাজার ৯৯০ টাকা।

Brand Bazaar

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment