১৫ বছরের মধ্যে পটুয়াখালীতে সর্বোচ্চ বৃষ্টিপাত

১৫ বছরের মধ্যে পটুয়াখালীতে সর্বোচ্চ বৃষ্টিপাত

পটুয়াখালীতে ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ ২৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (২৭ জুলাই) সকাল ৬টা থেকে বুধবার (২৮ জুলাই) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন পটুয়াখালী আবহাওয়া অফিসের ইনচার্জ মো. মাসুদ রানা। এর আগে ২০০৬ সালে জেলায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এদিকে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে মঙ্গলবার (২৭ জুলাই) দুপুর থেকে বুধবার (২৮ জুলাই) পর্যন্ত পটুয়াখালীতে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বাতাসের চাপ আগের চেয়ে কিছুটা বেড়েছে। সাগর ও নদীর পানি ২-৩ ফুট উচ্চতায় বৃদ্ধি পেয়েছে। তাই পায়রা বন্দরকে স্থানীয় তিন নম্বর সতর্ক সংকেত ও নদী বন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

অন্যদিকে মঙ্গলবার রাতে বৃষ্টি ও দমকা হাওয়ায় জেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বিভিন্ন এলাকায় গাছ পড়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন বন্ধ রয়েছে। সাগর উত্তাল থাকায় মাছধরার ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে। এ কারণে জেলার মৎস্য বন্দরগুলোতে মাছ ধরার ট্রলারসমূহ নোঙ্গর করে আছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক একেএম মহিউদ্দিন বলেন, ভারী বৃষ্টি হওয়ায় মাঠ পর্যায়ের সকল কর্মকতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। তারা কাজ করছে। তবে অন্য ফসলের ক্ষতি না হলেও সবজির ক্ষতি হতে পারে।

এদিকে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে অনেক নিচু এলাকা। এর ফলে বিভিন্ন এলাকার মাছের ঘের ভেসে গেছে। শহর এলাকাগুলোর সড়কেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

আপনি আরও পড়তে পারেন