আদালতে এসে খালেদা জানলেন কোর্ট শুরু হবে ২ ঘণ্টা পর

আদালতে এসে খালেদা জানলেন কোর্ট শুরু হবে ২ ঘণ্টা পর

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে আদালতে উপস্থিত হন। হাজির হওয়ার পর জানতে পারেন আজ কোর্ট শুরু হবে বেলা ২টায়!

মঙ্গলবার সকাল ১০টা ৫৬ মিনিটে রাজধানীর গুলশানের বাসভবন থেকে রওনা হয়ে ১১টা ৪৫ মিনিটে বকশীবাজারে প্যারেড মাঠে স্থাপিত ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতে হাজির হন বিএনপি চেয়ারপার্সন।

আদালতে এসে খালেদা জানলেন কোর্ট শুরু হবে ২ ঘণ্টা পর

কোর্ট বিলম্ব করছেন কেন জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, আজ ডেথ রেফারেন্সের কারণে কোর্ট ২টা পর্যন্ত মুলতবি করা হয়েছে। ডেথ রেফারেন্স হলো সিনিয়র আইনজীবী যারা মারা গেছেন তাদের সম্মানে স্মরণ সভার আয়োজন করা হয় প্রতি বছর। এর জন্য দেশের সকল কোর্ট ২টা পর্যন্ত মুলতবি থাকে। তার জন্য ম্যাডাম খালেদা জিয়ার আদালতও আজ মুলতবি থাকবে। এখন যদি ম্যাডাম বাড়ি ফিরে যাবার আবেদন করেন তাহলে মানবিক দৃষ্টিকোণ থেকে ম্যাডামকে আজ অব্যাহতি দিতে পারেন আদালত।

বিএনপি চেয়ারপার্সনের বিশেষ সহকারী শামছুর রহমান শিমুল বিশ্বাস বলেন, ডিসির প্রসিকিশনের সাথে আমাদের আইনজীবী মাসুদ আহমদ তালুকদার কথা বলেছেন, তাকে বলা হয়েছিল কোর্ট শুরু হবে ১১টায়। কিন্তু এখানে এসে জানতে পারি যে আজ কোর্ট ২টায় শুরু হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এড. জয়নাল আবেদীন বলেন, সুপ্রিমকোর্টও ডেথ রেফারেন্স করে থাকে। তবে তার জন্য আগে থেকে নোটিশ দেয়া হয়। এখানে তা করা হয়নি।

বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার বলেন, ম্যাডাম কোর্ট শেষ না পর্যন্ত কোর্টে অবস্থান করবেন। তিনি অব্যাহতির আবেদন করবেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন শেষ হলেও আজ অপর আসামি সরফুদ্দিন আহমেদের পক্ষে যুক্তি-তর্ক শুনানির দিন ছিলো। সরফুদ্দিন আহমেদের পক্ষে তার আইনজীবী অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ যুক্তি উপস্থাপন করবেন। একই সঙ্গে তিনি আসামী কাজী সালিমুল হক কামালের পক্ষেও যুক্তি-তর্ক উপস্থাপন করেন।

এর আগে ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি আসামী শরফুদ্দিন আহমেদ ও কাজী সালিমুল হকের পক্ষে চলমান যুক্তি-তর্ক উপস্থাপন এর দিন ধার্য করেন আদালত। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রধান আসামি খালেদা জিয়াসহ ৬ আসামির মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান পলাতক রয়েছেন।

সরফুদ্দিন আহমেদ ও কাজী সালিমুল হক কামালের পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন শেষ হলে যুক্তি খণ্ডনের সময় পাবে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের যুক্তি-তর্ক শেষে এই মামলার রায়ের দিন ধার্য করবেন আদালত।জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় যুক্তি-তর্ক উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় হাজিরা দিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে আদালতে উপস্থিত হন। পূর্বের ঘোষণা অনুয়ায়ী আজ বেলা ১১টায় তার দুই মামলার বিচার কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তিনি সকালে আদালতে এসে জানতে পারেন আজ আদালত বসবে দুপুর ২টায়।

আদালতের পেশকার বলেন, গত বছর যেসব আইনজীবী মারা গেছেন তাদের স্মরণসভা আজ জেলা জর্জকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে। এজন্য আজ আদালত দুপুর ২টায় বসবে।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, আজ দুপুরে যে আদালত বসবে সে বিষয়টি আমরা জানতাম না। আমরা জানতাম, সকাল ১১টায় আদালত বসবে।

ঘোষণা অনুযায়ী সব আদালতের বিচার কার্যক্রম দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকার কথা থাকলেও একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার কার্যক্রম বেলা ১২টা থেকে শুরু হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগরের পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, ওই আদালত হয়তো এ নোটিশটি পায়নি। তাই তারা কার্যক্রম চালাচ্ছেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment