‘বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশ ঘটাচ্ছে পাকিস্তান’

‘বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশ ঘটাচ্ছে পাকিস্তান’

ভারতের বিরুদ্ধে ছায়াযুদ্ধ জারি রাখতে নয়া কৌশল নিয়েছে পাকিস্তান। কাশ্মীরের ছায়াযুদ্ধকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ছড়িয়ে দিতে পাকিস্তান পরিকল্পিতভাবে ভারতে বাংলাদেশি অনুপ্রবেশকারী পাঠাচ্ছে বলে অভিযোগ করেছেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত।
‘বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশ ঘটাচ্ছে পাকিস্তান’তিনি দাবি করেন, দেশটির এই প্রান্তকে কাশ্মীরের মতো অস্থির করে রাখতে চীনের সমর্থন নিয়ে পরিকল্পনা করে এই কাজ করা হচ্ছে। তিনি রাজধানী দিল্লীতে এক অনুষ্ঠানে এ কথা বলেন। জেনারেল রাওয়াত বলেন, আমাদের পশ্চিমা প্রতিবেশী পাকিস্তান পরিকল্পনা করে বাংলাদেশ থেকে লোক ভারতে অনুপ্রবেশ করাচ্ছে। একবার এই এলাকাকে হাতের মুঠোয় করে নিলে এখানেও ছায়াযুদ্ধ চালাতে তাদের সুবিধা হবে।

পাকিস্তানকে এই কাজে চীনের মদত রয়েছে ইঙ্গিত করে তিনি বলেন, ছায়াযুদ্ধ ভালোই খেলছে আমাদের পশ্চিম প্রান্তের প্রতিবেশী দেশ। আর এই কাজে মদত জোগাচ্ছে উত্তর প্রান্তের এক প্রতিবেশী দেশ। দেশের উত্তর-পূর্ব প্রান্তকে অস্থির রাখার ছক কষা হয়েছে। আসামে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা যে হারে বাড়ছে তা নিয়ে পরোক্ষভাবে উদ্বেগ প্রকাশ করে সেনাপ্রধান বলেন, রাজ্যে বদরুদ্দিন ওমরের অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফোরামের (এআইইউডিএফ) প্রভাব বাড়ছে।

তিনি বলেন, আসামে এআইইউডিএফ নামে একটি রাজনৈতিক দল আছে। বিজেপির শক্তি এই রাজ্যে যতটা না বেড়েছে তার চেয়ে বহুগুণ শক্তি বাড়িয়েছে এই রাজনৈতিক দলটি। প্রসঙ্গত ২০০৫ সালে মুসলিম জনগোষ্ঠীর স্বার্থে তৈরি হয় এই দলটি। বর্তমানে লোকসভায় তাদের তিন এমপি এবং রাজ্য বিধানসভায় ১৩ জন বিধায়ক আছে৷ আসামে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ, এমন জেলার সংখ্যা ৫ থেকে বেড়ে ৯ হয়েছে। এই তথ্যের উল্লেখ করে ভারতীয় সেনাপ্রধান বলেন, ওখানকার জনবিন্যাস এখন আর বদল করা সম্ভব বলে মনে করি না। ৫ থেকে বেড়ে ৮ বা ৯টি জেলায় এমন হলে সরকারে যে-ই থাকুক, বিপর্যয় কিন্তু ঘটেছে।

অন্যদিকে তিনি কেন্দ্রের লুক ইষ্ট নীতির প্রশংসা করে বলেন, কেন্দ্রীয় সরকার যে নীতি নিয়েছে তা একদম ঠিক৷ নীতি যদি সঠিকভাবে প্রয়োগ করা যায় তাহলে রাজ্যের উন্নয়নে গতি আসবে৷ উন্নয়ন হলে শান্তি ফিরে আসবে, অস্থিরতা কমবে৷ সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও কলকাতা২৪/৭

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment