এইচএসসিতে প্রশ্ন ফাঁস ঠেকাতে ২ পরিবর্তন

প্রশ্ন ফাঁস ঠেকাতে ২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় দুটি পরিবর্তন আনা হচ্ছে। এর মধ্যে একটি হলো- প্রতি বছর এইচএসসি পরীক্ষার দুই সেট প্রশ্নপত্র তৈরি হলেও এবার তা বাড়িয়ে ৩-৪ সেট করা হবে। যাতে একটি বা দুটি সেট ফাঁস হলে তা বাতিল করে অন্য সেটে পরীক্ষা নেয়া সম্ভব হয়।
এইচএসসিতে প্রশ্ন ফাঁস ঠেকাতে ২ পরিবর্তনআর দ্বিতীয় পরিবর্তনটি হলো- প্রশ্নপত্র বিতরণের সময় ডাবল প্যাকেট তৈরি করা হবে। পরীক্ষার নির্ধারিত সময়ের আগে কেউ প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেললে যাতে তা সহজেই শনাক্ত করা যায়। আগে প্যাকেট সিলগালার থাকতো, এখন সিলগালার প্যাকেটের ওপর আরেকটি প্যাকেট থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন রবিবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, বিগত বছরের চাইতে এবার এইচএসসি পরীক্ষায় প্রশ্নের সেট বাড়ানো হবে। যাতে কোনো একটি সেট ফাঁস হলে সহজেই তা বাতিল করে অন্য সেটে পরীক্ষা নেয়া সম্ভব হয়।

দ্বিতীয় পরিবর্তন সম্পর্কে সচিব বলেন, প্রশ্নপত্র বিতরণের সময় ডাবল প্যাকেট তৈরি করা হবে। পরীক্ষার নির্ধারিত সময়ের আগে কেউ প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেললে যাতে তা সহজেই শনাক্ত করা যায়। চলমান এসএসসি পরীক্ষায় সারা দেশে প্রশ্ন ফাঁসের মহামারী সৃষ্টি হয়। সেখান থেকে বেরিয়ে আসতে ২ এপ্রিল শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়াও পরীক্ষা শুরুর আগে দেশের সব কলেজে অভিভাবক-শিক্ষার্থী ও শিক্ষকদের সমন্বয়ে বির্তক প্রতিযোগিতার আয়োজন করা হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে কী কী করণীয় সেসব বিষয় নিয়ে কলেজে বির্তক অনুষ্ঠানের আয়োজন করতে হবে। এসএসসির পরীক্ষার মতোই এইচএসসি পরীক্ষাতেও ৩০ মিনিট আগে কেন্দ্র প্রবেশ বাধ্যতামূলক ও কেন্দ্রের আশপাশে মোবাইল ফোন নিষিদ্ধ করা হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment