নিরাপদ সড়কের দাবিতে পঞ্চগড়ে গণ জমায়েত: দাবি আদায় না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা

নিরাপদ সড়কের দাবিতে পঞ্চগড়ে গণ জমায়েত: দাবি আদায় না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা

পঞ্চগড় প্রতিনিধি:-
“বাঁচাও পঞ্চগড়, বাঁচতে চাই- দূর্ঘটনামুক্ত সড়ক চাই” এই পতিপাদ্দকে সামনে রেখে নিরাপদ সড়কের দাবিতে পঞ্চগড়ে গণ জমায়েতের আয়োজন করা হয়েছে। দিন দিন মহা সড়কে দূর্ঘটনা বেড়ে যাওয়ায় উত্তাল হয়ে পড়েছে পঞ্চগড়ের জনগণ। সকলের মুখে একটাই দাবি “নিরাপদে সড়ক চাই, স্বাভাবিক মৃত্যুর গ্যারেন্টি চাই”। সড়ক দূর্ঘটনা রোধে মিটিং, মিছিল, মাইকিং অব্যাহত রয়েছে। দূর্ঘটনা রোধে অরাজনৈতিক একাধীক সড়ক নিরাপত্তা কমিটি করা হয়েছে। প্রতিটি কমিটি আলাদা আলাদা ভাবে মিটিং, মতবিনিময় চালিয়ে আসছে। গতকাল “বাঁচাও পঞ্চগড়” এর আয়োজনে সেন্টাল প্লাজা গেষ্ট হলরুমে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। একই দাবিতে পঞ্চগড় নাগরিক কল্যান পরিষদ ও সচেতন পঞ্চগড় বাসী নামে দুটি সংগঠন পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ সন্ধা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত প্রতিবাদ সভা করে।
নিরাপদ সড়কের দাবিতে পঞ্চগড়ে গণ জমায়েত: দাবি আদায় না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণাপূর্ব ঘোষণা অনুযায়ি সকল সংগঠনের সহমতে সোমবার বাঁচাও পঞ্চগড়ের আয়োজনে প্রতিবাদ সভা, গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১১টা পঞ্চগড় শেরে বাংলা পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে ঘন্টাব্যাপী গণ জমায়েতে শরীক হয় বিভিন্ন শ্রেণি পেশার হাজারও মানুষ। পঞ্চগড়ে সড়ক দূর্ঘটনা রোধে জমায়েত থেকে সাত দফা দাবিনামা পেশ করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে অনতিবিলম্বে পঞ্চগড় জেলা শহরসহ সড়ক মহাসড়কের বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে বাইপাস সড় নির্মাণ, দ্রুত বিজিবি গেট থেকে হেলিপ্যাড বাজার পর্যন্ত রোড ডিভাইডার নির্মাণ ছাড়াও বাংলাবান্ধা পর্যন্ত গুরুত্বপূর্ণ বাজার বা স্থানে রোড ডিভাইডার নির্মাণ, রোড ডিভাইডার নির্মাণ না হওয়া পর্যন্ত জেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে আধুনিক স্পিড ব্রেকার নির্মাণ, বিজিবি গেটে থেকে বাংলাবান্ধা পর্যন্ত গাড়ির সর্বোচ্চ গতিসীমা ২০ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ রাখা, যত্রতত্র সকল প্রকার যানবাহন পার্কিং বন্ধ ও ফুটপাত দখলমুক্ত করণ, লাইসেন্স বিহীন অদক্ষ বদলী চালক দ্বারা মহাসড়কে ট্রাক চলাচল বন্ধ, পৌরসভা এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিং স্থাপন এবং শহরে ব্যাটারী চালিত অটোবাইক-ইজিবাইক, নসিমন, করিমন, ভটভটি চলাচল বন্ধ বা নিয়ন্ত্রণ করা। আগামী সাত দিনের মধ্যে এসব দাবির সমর্থণে কাজ শুরু করা না হলে বাঁচাও পঞ্চগড়’র পক্ষ থেকে আরও বৃহত্তর কর্মসূচি ঘোষনার হুশিয়ারী দেয়া হয়।
গণজমায়েতে বাঁচাও পঞ্চগড়’র আহবায়ক পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাটের সভাপতিত্বে ও পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলমের সঞ্চালনায় জমায়েতে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান আমানুল্লাহ বাচ্চু, জেলা পরিষদের সাবেক প্রশাসক অ্যাডভোকেট আবু বকর ছিদ্দিক, পঞ্চগড় পৌরসভার মেয়র তৌহিদুল ইসলাম, মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দেলওয়ার হোসেন প্রধান, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের সহযোগি অধ্যাপক হাসিনুর রশিদ বাবু, পঞ্চগড় জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নাজমুল ইসলাম কাজল, দূর্নীতি দমন প্রতিরোধ কমিটির সভাপতি আবু জেকের, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার শাহিন প্রমূখ বক্তব্য দেন। এছাড়াও বিভিন্ন সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সড়ক দূর্ঘটনায় নিহত পরিবারের সদস্যরা আন্দোলনে সংহতি প্রকাশ করেন।
উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি/১৭ মঙ্গলবার ট্রাকের ধাক্কায় আমজাদ হোসেন (১৫), ১৭ ফেব্রুয়ারি শনিবার ট্রাকের চাপায় তেঁতুলিয়া উপজেলার ভজনপুরের সাবেক চেয়ারম্যান মোস্তফা কামাল পাশা স্বপন (৪৫) সহ তার ভাগ্নি মিলু আক্তার (১৮), পরে ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার আটোয়ারীতে ইজিবাইকের ধাক্কায় শাপলা (৭) নামে এক স্কুল ছাত্রী এবং ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সদর উপজেলার ব্যরিষ্টার বাজারে ট্রাকের চাপায় নিহত হয় কাঁচা মাল ব্যবসায়ী নুরুজ্জামান খান (৪০) সহ পঞ্চগড় সরকারি মকবুলার রহমান সরকারি কলেজের মাস্টারস এর ছাত্র মাহবুবুর রহমান জনি (৩০)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment