সৌদিতে সামরিক সরঞ্জাম উৎপাদনের সক্ষমতা প্রদর্শনী

সৌদিতে সামরিক সরঞ্জাম উৎপাদনের সক্ষমতা প্রদর্শনী

সৌদি আরবের রিয়াদে স্থানীয় ও বিদেশী কোম্পানির অংশগ্রহণে সশস্ত্র বাহিনী প্রদর্শনী শুরু হয়েছে। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বৃহস্পতিবার প্রদর্শনী পরিদর্শন করেন।
সৌদিতে সামরিক সরঞ্জাম উৎপাদনের সক্ষমতা প্রদর্শনীএসময় বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এট্যাঁসে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম চৌধুরী ও দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর আবুল হাসান উপস্থিত ছিলেন। প্রদর্শনী থেকে অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে ভবিষ্যতে দুদেশের সামরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে এসময় আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত। বলেন, জনশক্তি ও ব্যবসা বাণিজ্যের পাশাপাশি সামরিক খাতের সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সৌদি আরব ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী দিনে আরো জোরদার হবে।

রিয়াদের আন্তর্জাতিক কনভেনশন ও এক্সিবিশন সেন্টারে সৌদি আরবের সেনাবাহিনীর চীফ অব স্টাফ প্রদর্শনীর উদ্বোধন করেন। মেলায় সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী বিভিন্ন সৌদি কোম্পানির পাশপাশি আন্তর্জাতিকভাবে খ্যাত বিভিন্ন কোম্পানি অংশগ্রহণ করে। এই প্রদর্শনী সশস্ত্র বাহিনীর বর্তমান এবং ভবিষ্যৎ প্রয়োজন মেটাতে ব্যক্তিগত খাতের জন্য একটি মাধ্যম হিসেবে কাজ করছে। স্থানীয় উৎপাদকদের উৎপাদন বৃদ্ধির জন্য তাদের কারখানা, গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধি করবে এই প্রদর্শনী।

 

সমরাস্ত্র উৎপাদনে বিশ্ব মানে সৌদি আরবের সক্ষমতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে তথ্যসূত্রে জানানো হয়। প্রয়োজনীয় আন্তর্জাতিক মান এবং গুনগত উৎকর্ষতা বজায় রেখে সৌদি আরবের জাতীয় শিল্পের সহয়তা এবং বিকাশ করা এই প্রদর্শনীর লক্ষ্য। সৌদি আরবের ভিশন ২০৩০ অর্জনের লক্ষে আন্তর্জাতিক প্রযুক্তির হস্তান্তর, স্থানীয়করণ এবং সর্বোপরি উন্নয়ন ত্বরান্বিত করার জন্য সশস্ত্র বাহিনী প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রদর্শনীতে Navantia, Norinco, LockHeed Martin, Boeing, AM General Northrop, Naval, Thales সহ বিভিন্ন কোম্পানি অংশগ্রহন করে। তিন দিনের এ প্রদর্শনী চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment