হাসিনা-কুয়াং বৈঠকের পর সমঝোতা স্বারক স্বাক্ষর

হাসিনা-কুয়াং বৈঠকের পর সমঝোতা স্বারক স্বাক্ষর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং-এর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর মৎস্য ও প্রাণিসম্পদ, যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময় এ তিন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
হাসিনা-কুয়াং বৈঠকের পর সমঝোতা স্বারক স্বাক্ষরপ্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তাকে জানিয়েছেন, সোমবার সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে উভয়ের মধ্যে একান্ত বৈঠকের পর এই আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক আলোচনা শুরু হয়। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের টাইগার গেটে ফুলের তোড়া হাতে ভিয়েতনামের রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন শেখ হাসিনা, ভিয়েতনামের পক্ষে তাদের রাষ্ট্রপ্রধান ত্রান দাই কুয়াং। বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

 

ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং রবিবার তিনদিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন। রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের আমন্ত্রণে দুই দেশের মধ্যে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা ও নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে তিনি বাংলাদেশ সফরে এসেছেন। গত ১৪ বছরে এটি ভিয়েতনামের কোনো প্রেসিডেন্টর প্রথম বাংলাদেশ সফর। ২০০৪ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট ত্রান দাক লুয়ং সর্বশেষ বাংলাদেশ সফর করেন। ভিয়েতনাম ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশকে প্রথম দিকে স্বীকৃতি দানকারী দেশগুলোর অন্যতম।

 

সোমবার সকালে ভিয়েতনামের প্রেসিডেন্ট ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন। পরে তিনি সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। ভিয়েতনামের রাষ্ট্রপতি আজ সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে রাষ্ট্রীয় ভোজ এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। তিনদিনের সরকারি সফর শেষে ভিয়েতনামের রাষ্ট্রপতির মঙ্গলবার বিকেলে ঢাকা ছাড়ার কথা রয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment