কুমিল্লার সন্তান ত্রিপুরার মুখ্যমন্ত্রী

কুমিল্লার সন্তান ত্রিপুরার মুখ্যমন্ত্রী

মো:ফাহাদ বিন রহমান,কুমিল্লা প্রতিনিধি:
কুমিল্লার কৃতি সন্তান বিপ্লব কুমার দেবের নেতৃত্বে ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনে বামদের বিরুদ্ধে নিরঙ্কুশ জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আগামী ৮মার্চ শপথ নেবে বিজেপি পরিচালিত প্রথম সরকার। বিজেপির ত্রিপুরা রাজ্যের সভাপতি বিপ্লব দেবই হচ্ছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।
কুমিল্লার সন্তান ত্রিপুরার মুখ্যমন্ত্রীপাঠকদের জন্য সবচেয়ে আলোচিত সংবাদ বিপ্লব কুমার দেব এর আসল পরিচয় তিনি বাংলাদেশি বাবা-মায়ের সন্তান। তার দাদার বাড়ি তৎকালীন কুমিল্লার (বর্তমান চাঁদপুর) কচুয়ার মেঘদাইর গ্রামে। মুক্তিযুদ্ধের সময় তার মা-বাবা ত্রিপুরা চলে যান। এরপর সেখানকার স্থায়ী বাসিন্দা হয়ে যান তারা। তবে তার আত্মীয়-স্বজন অনেকেই এখনও কচুয়ায় বসবাস করেন।

মেঘদাইর গ্রামের ঐতিহ্যবাহী ‘মাস্টার বাড়ি’র কবিরাজ গোবিন্দ চন্দ্র দেবের নাতি। কবিরাজ গোবিন্দ চন্দ্র দেবের ৪ ছেলে। তারা হলেন, হারাধন চন্দ্র দেব, হিরুধন চন্দ্র দেব, প্রাণধন চন্দ্র দেব এবং মধুসূদন চন্দ্র দেব। কবিরাজ গোবিন্দ চন্দ্র দেবের ৪ ছেলের মধ্যে দ্বিতীয় ছেলে হিরুধন চন্দ্র দেব। এ হিরুধন চন্দ্র দেবের সন্তান হলেন বিপ্লব কুমার দেব।

বিপ্লব কুমার দেবের বাবা-মা ছাড়া অন্যরা কচুয়া এবং মেঘদাইরে বসবাস করেন। তবে তার মেঝ চাচা কবিরাজ প্রাণধন দেব কচুয়ার পরিচিত মুখ। তিনি কচুয়া উপজেলার হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি। থানা পুলিশিং কমিটির সভাপতির দায়িত্বেও রয়েছেন।

কচুয়া সদরেই তিনি সপরিবারে বসবাস করেন। কবিরাজ গোবিন্দ চন্দ্র দেবের পারিবারিক সব অনুষ্ঠানেই তাদের আসা-যাওয়া রয়েছে। ত্রিপুরার রাজ্য সভাপতি হওয়ার কিছুদিন আগে চাচাতো ভাইয়ের বিয়ে অনুষ্ঠানে আসেন বিপ্লব। সঙ্গে পরিবারের সদস্যদের নিয়ে আসেন তিনি।

এর আগে, গত বছর বিজেপির প্রতিনিধি দলের প্রধান হয়ে বাংলাদেশের ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিলে অংশ নেন তিনি। সেখান থেকে হেলিকপ্টারযোগে কচুয়া গিয়েছিলেন ত্রিপুরার হবু এ মুখ্যমন্ত্রী। ওই সময় কচুয়া প্রেস ক্লাবের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেয়া হয়।

২০১৬ সালের ৭ জানুয়ারি তিনি ভারতের কেন্দ্রীয় সরকারে থাকা দলটির ত্রিপুরা রাজ্যের সর্ব-কনিষ্ঠ সভাপতি নির্বাচিত হন।

পত্রিকাটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ত্রিপুরায় বিজেপি পরিচালিত প্রথম সরকার ৮মার্চ শপথ নেবে। ওই শপথ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় সরকারের মন্ত্রী উপস্থিত থাকবেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment