ভারতের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদ সুষমা

ভারতের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদ সুষমা

ভারতের সাবেক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে পিছনে ফেলে দেশটির সবচেয়ে ক্ষমতাধর নারী রাজনীতিবিদ নির্বাচিত হয়েছেন সুষমা স্বরাজ। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দেশের প্রথম মহিলা আইপিএস ও পুডুচেরির রাজ্যপাল কিরণ বেদি। সম্প্রতি ম্যাজিকপিন নামে একটি সংস্থার পরিচালিত সমীক্ষা এমনটাই বলছে।

ভারতের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদ সুষমাসমীক্ষায় দেখা গেছে, ভারতের সবচেয়ে প্রভাবশালী মহিলা রাজনীতিবিদ হিসেবে সুষমা স্বরাজকে বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ। বিজেপির এই মহিলা নেত্রী পেয়েছেন ৩৭ শতাংশ ভোট। অপরদিকে, দেশের সবচেয়ে প্রভাবশালী মহিলা রাজনীতিবিদ হিসেবে সনিয়া গান্ধীকে ভোট দিয়েছেন মাত্র ১৯ শতাংশ মানুষ। এছাড়া ৩৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন, পুডুচেরির রাজ্যপাল ও দেশের প্রথম মহিলা আইপিএস কিরণ বেদি।

এদিকে, সমীক্ষায় পুরুষ ও মহিলা উভয়েরই সমান ভোট পেয়েছেন বিএসপি নেত্রী ও উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী। এছাড়া বলিউডের সবচেয়ে ক্ষমতাবান মহিলা বিভাগে সবচেয়ে বেশি ভোটে পেয়েছেন সদ্য প্রয়াত শ্রীদেবী। আর বক্সার মেরি কম জিতেছেন ভারতের সবচেয়ে প্রভাবশালী মহিলা ক্রীড়াবিদের শিরোপা। সূত্র: ডেইলিহান্ট

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment