ভোটের হাওয়া | জোট-মহাজোটকে চাপে রাখতে মরিয়া শরিক দলগুলো

ভোটের হাওয়া | জোট-মহাজোটকে চাপে রাখতে মরিয়া শরিক দলগুলো

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোট ও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে চাপে রাখতে মরিয়া তাদের শরিক দলগুলো। নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রামে পছন্দের আসনগুলোতে জোট-মহাজোটের ব্যানারে দলের প্রার্থী মনোনয়ন নিশ্চিত করতে এখন থেকেই চেষ্টা চালাচ্ছে তারা। বিশেষ করে ১৪ দলীয় জোটের শরিক দল জাতীয় পার্টি, জাসদ ও তরীকত ফেডারেশন এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক দল এলডিপি চট্টগ্রামের ১৬টি আসনের অর্ধেক দাবি করছে। দলগুলোর সম্ভাব্য প্রার্থীরা জোট নেতাদের কাছে নানাভাবে দেন-দরবার করছেন। এর মধ্যে অন্তত পাঁচ থেকে ছয়টি আসন ছেড়ে দিতে হতে পারে ওই দুই জোটকে। ফলে আসনগুলোতে কপাল পুড়তে পারে আওয়ামী লীগ-বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের।

চট্টগ্রামে ১৬টি আসনের মধ্যে আওয়ামী লীগকে ছাড়তে হতে পারে চারটি। এগুলো হলো- চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও), চট্টগ্রাম-৫ (হাটহাজারী) ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া)। বিএনপিকে ছাড়তে হতে পারে চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ)। এর বাইরে আরও কয়েকটি আসন নিশ্চিত করতে চাইছে শরিক দলগুলো।

১৪ দলীয় জোট থেকে ফটিকছড়ি আসনে নির্বাচন করতে পারেন তরীকত ফেডারশেনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারি, বোয়ালখালীতে জাসদের কার্যনির্বাহী কমিটির সভাপতি মঈনুদ্দিন খান বাদল, হাটহাজারী আসনে জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী ও কোতোয়ালি আসনে জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী বাবলু। আর ২০ দলীয় জোট থেকে চন্দনাইশ আসনে নির্বাচন করতে পারেন এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ।

রাজনৈতিক সংশ্নিষ্টরা মনে করছেন, বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে গেলে জাতীয় পার্টি মহাজোটে থেকে নির্বাচনে অংশ নেবে। সেক্ষেত্রে চট্টগ্রামের কোতোয়ালি-বাকলিয়া ও হাটহাজারী আসনে দলটি থেকে প্রার্থী মনোনয়ন পাবেন- এটা প্রায় নিশ্চিত। কোতোয়ালি-বাকলিয়া আসনে নির্বাচন করবেন দলের সাবেক মহাসচিব ও বর্তমান প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী বাবলু। আর হাটহাজারী আসনে নির্বাচন করবেন আরেক প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী। তারা বর্তমানেও এ দুটি আসনের সংসদ সদস্য। কোনো কারণে জোটে না থাকলেও আসন দুটিতে দলের হয়ে নির্বাচন করবেন তারা।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চেষ্টা করলে আনিস ও বাবলুর প্রচেষ্টায় শেষ পর্যন্ত নির্বাচনে ছিল দলটি। ফলে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা তাদের পছন্দের ওই দুটি আসনে নির্বাচন করার সুযোগ করে দেন। নির্বাচনে জয়ী করে আনতে তাদের হয়ে মাঠ পর্যায়ে কাজ করেন আওয়ামী লীগ নেতাকর্মীরাও। কোতোয়ালি আসনে বাবলুর প্রধান নির্বাচনী সমন্বয়ক হিসেবে কাজ করেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। ওই দুটি আসনের বাইরে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনটিও চাইছে জাতীয় পার্টি। এ আসনে নির্বাচন করতে চান দলের সিনিয়র নেতা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী।

জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী বাবলু সমকালকে বলেন, ‘চট্টগ্রামের কোতোয়ালি আসনে সংসদ সদস্য হওয়ার সুযোগে আমি এখানে বিপুল উন্নয়ন কাজ করেছি। এলাকার মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখেছি। তাই জোটগত হোক বা দলীয়ভাবে হোক- এ আসন থেকেই আমি নির্বাচন করব।’

এর বাইরে তরীকত ফেডারেশন ফটিকছড়ি ও জাসদ বোয়ালখালী আসন দাবি করছে। জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল বলেন, ‘আমরা যেহেতু ১৪ দলীয় জোটে আছি তাই বরাবরের মতো বোয়ালখালী-চান্দগাঁও আসনটি চাইব। কোনো কারণে জোট ভেঙে গেলে ওই আসনটি থেকেই নির্বাচন করব।’ ফটিকছড়ি আসন নিয়ে তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারির সঙ্গে কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এদিকে সারাদেশে বিএনপির কাছে ৩০টি আসন চেয়েছে এলডিপি। এর মধ্যে চট্টগ্রামে দাবি করেছে পাঁচটি। এগুলো হলো- চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে দলের চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ, চট্টগ্রাম-১ (মিরসরাই) ব্যবসায়ী শফিউল আলম ভূঁইয়া, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) নুরুল আলম, চট্টগ্রাম-১২ (পটিয়া) দলের শিল্প ও বাণিজ্য সম্পাদক এয়াকুব আলী ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট কফিল উদ্দীন চৌধুরী। অলির আসনসহ অন্তত দুই থেকে তিনটি আসনের ব্যাপারে অনড় এলডিপি।

এলডিপির যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম দৈনিক আগামীর সময় কে বলেন, ‘দলের সভাপতি কর্নেল (অব.) অলি আহমদের বাড়ি চট্টগ্রামে। ফলে নির্বাচনে আমরা সেখানে তার জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাই। এ কারণে জোটের নেতৃত্বদানকারী দল বিএনপির কাছে চট্টগ্রামে পাঁচটি আসন চেয়েছে এলডিপি। এসব আসনে আমাদের প্রার্থীরা নির্বাচনে জয়লাভ করার সামর্থ্য রাখে।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment