সুনামগঞ্জের জগন্নাথপুর-পাগলা সড়কের বেইলী সেতুগুলো ঝুকিপূর্ন

সুনামগঞ্জের জগন্নাথপুর-পাগলা সড়কের বেইলী সেতুগুলো ঝুকিপূর্ন
 জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি:-
দীর্ঘদিন ধরে মেরামত না করায় সুনামগঞ্জের জগন্নাথপুর-পাগলা আঞ্চলিক মহাসড়কের ৭ টি বেইলি সেতু দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
সুনামগঞ্জ জেলা সদরের সাথে যোগাযোগ স্থাপনকারী জগন্নাথপুর- পাগলা সড়কের   মজিদপুর, কলকলিয়া, দারাখাঁই, কোন্দানালা,দর্গাপাশা আক্তাপাড়া (মিনা বাজার সংলগ্ন) নামক স্থানের বেইলী সেতু গুলোর ওপর দিয়ে প্রতিদিনই জীবনের ঝু্কি নিয়ে জীবন জীবিকার তাগিদে যাতায়াত করছেন অত্র এলাকার জনসাধারন ও পারাপার হচ্ছে যাত্রীবাহী বাস,ট্রাক, লেগুনা,সিএনজি সহ শত শত ভারী যানবাহন। ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী ।

সরজমিনে দেখাযায়  দেখা যায়,উল্লেখিত বেইলি সেতু গুলোর দু’পাশের অ্যাপ্রোচ দেবে গেছে এবং পাটাতন রয়েছে নড়বড়ে অবস্থায়। সেতুটির উপরের রেলিং থেকে নাট-বল্টু খুলে স্টিলের লম্বা বর্গা ঝুলে রয়েছে। শুধু তাই নয় খুলে গেছে নিচের পাটাতনের নাট-বল্টু ও পাঠাতন গুলো মরিচা-ঝং ধরা। ফলে এই সেতু গুলো দিয়ে যানবাহন যাতায়াতকালে বিকট শব্দ করে  কেঁপে উঠে। এই সেতু গুলো দিয়ে প্রতিনিয়ত যাতায়াতকারী গাড়ী চালক মাহতাব সহ অনেকেই  বলেন,জগন্নাথপুর -পাগলা সড়কের প্রত্যেকটি বেইলি সেতু দিয়ে যানবাহন নিয়ে চললেই কম্পন শুরু হয়।

যাত্রীরা ভয়ে থাকে। এসময় তিনি সেতুটির অবস্থা জানাতে এভাবেই বললেন, ‘গাড়ী নিয়ে উঠলেই সেতু কাঁপে,ডর খরে এই বুঝি ভাইঙা পড়ল। মনে অয় ভূমিকম্প শুরু অইগেছে। আমরা তো ভয়ে থাকি কোন সময় ব্রীজ ভেঙে গাড়ি নিয়ে নিচে পড়ি।

এ ব্যাপারে স্থানীয়রা জানান, জগন্নাথপুর-পাগলা আঞ্চলিক মহাসড়কের মজিদপুর বেইলি সেতু সহ সবকটি বেইলী সেতু মারাত্মক  ঝুঁকিপূর্ণ, স্থায়ীভাবে নির্মিত না হলে বড় বিপদ হতে পারে। বর্তামানে বেইলি সেতুগুলি খুবই বিপজ্জনক অবস্থায় আছে। এ ব্যাপারে সুনামগঞ্জ সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শফিকুল ইসলামের সাথে মুটোফোনে যোগাযোগ করা  হলে তিনি জানান,পাগলা-জগন্নাথপুর সড়কের ঝুঁকিপূর্ণ ৭টি সেতু স্থায়ীভাবে নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।ত্বরীত গতিতে এই ব্রীজ গুলো সংস্কার করা হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment